ওয়ার্ডপ্রেস Plugins মেন্যু, Add New সাব-মেন্যু


Add New সাব-মেন্যু

ওয়ার্ডপ্রেস এর Plugins মেন্যুর দ্বিতীয় সাব-মেন্যুটি হল Add New সাব-মেন্যু। ওয়েব ব্রাউজারের সার্চ বক্স থেকে http://localhost/foodpagla/wp-admin/plugin-install.php লিংকে গিয়ে ব্রাউজারের উইন্ডোতে Plugins মেন্যুর Add New সাব-মেন্যুটি প্রদর্শন করা যায় বা আনা যায়।

Plugins মেন্যুর প্রথম সাব-মেন্যুটি অর্থাৎ Installed Plugins সাব-মেন্যুটি ব্যবহার করে কোন প্লাগ-ইন ইন্সটল করা গেলেও, মুলত তা সল্প পরিসরে একটি শর্টকাট সুবিধা, কিন্তু Plugins মেন্যুর Add New সাব-মেন্যুটি হল কোন প্লাগ-ইন ইন্সটল এবং বাবহারের বিস্তৃত পরিসর। Add New সাব-মেন্যু ব্যবহার করে বিভিন্ন প্লাগ-ইন ইন্সটল করা হয়, বাবহ্রিত ওয়ার্ডপ্রেস থিম সংশ্লিষ্ট প্লাগ-ইন খুজে বের কর হয় এবং সেগুলো ইন্সটল করা হয়, পূর্বে থেকে ডাউনলোড করে রাখা প্লাগ-ইন upload করা হয় এবং ইন্সটল করা হয় ইত্যাদি।

নিচে ওয়ার্ডপ্রেস এর Plugins মেন্যুর Add New সাব-মেন্যুটি দেখুন।

নিচে ওয়ার্ডপ্রেস এর Plugins মেন্যুর Add New সাব-মেন্যুটির বিভিন্ন অংসের বর্ণনা দেখুন।


Upload Plugin

সবার ওপরে   Upload Plugin   নামে একটি বাটন রয়েছে, এই বাটন ব্যবহার করে আগে থেকে ডাউনলোড করে রাখা কোন প্লাগ-ইন upload করা হয় এবং ওয়ার্ডপ্রেস সার্ভারে ইন্সটল করা হয়।


Notification

  Upload Plugin   বাটনটির নিছে একটি Notification বক্স দেখা যায়, এই Notification বক্সে বাবহ্রিত থিম সংশ্লিষ্ট বহুল বাবহ্রিত ও জনপ্রিয় বিভিন্ন প্লাগ-ইন সম্পর্কে তথ্য দেয়া হয়। যেমন দেখুন, Notification বক্সে Contact Form 7 এবং One Click Demo Import নামে 2টি প্লাগ-ইন সম্পর্কে বলা হয়েছে।

পরবর্তীতে এই Contact Form 7 প্লাগ-ইন টি ইন্সটল করে দেখান হয়েছে।


Search Plugins

Notification বক্সের নিছে দেখুন, এখানে কত গুলো লিংক আছে এবং এখানে একটি সার্চ বক্স আছে। আই সার্চ বক্স ব্যবহার করে নির্ধারিত কাজের জন্য প্লাগ-ইন খুজে বের করা যায়। তাছাড়া এই থিম সংশ্লিষ্ট কয়েকটি প্লাগ-ইন এর লিংক এখানে দেখা যায়।


Popular tags

জনপ্রিয় ও বহুল বাবহ্রিত কিছ tag ব্যবহার করে প্লাগ-ইন খুজে বের করার জন্য এই অংশটি ব্যবহার করা হয়। এখানে অনেক গুলো tag থাকে। নিচে এই অংসের ছবি দেখুন।


Contact Form 7 প্লাগ-ইন ইন্সটল

এখানে Contact Form 7 প্লাগ-ইনটি ইন্সটল করে দেখান হল। এর জন্য আমরা প্রথম Contact Form 7 লিংকে ক্লিক ক্করেছি, ফলে ব্রাউজারে নিচের মত পপ-উাপ উইন্ডো চালু হবে।

এখান থেকে   Install Now   বাটনে ক্লিক করা হলেই প্লাগ-ইনটি ইন্সটল হয়ে যাবে। Installed Plugins সাব-মেন্যুতে গিয়ে সকল ইন্সটল করা প্লাগ-ইন গুলো দেখা যায়।