এইচটিএমএল প্লাগ-ইন - HTML Plug-In


যে সকল ফাইল বা প্রোগ্রাম ব্রাউজার এ চালু করা যায় না বা দেখা যায় না অর্থাৎ যেসকল ফাইল ব্রাউজারে ব্যবহার করা যায় না, সেগুলো প্লাগ-ইন ব্যবহার করে ব্রাউজারে চালানো যায়। প্লাগ-ইন ব্যাবহারের কারন হল ওয়েব ব্রাউজারের কার্যকারিতা বৃদ্ধি করা।


এইচটিএমএল সাহায্যকারী প্রোগ্রাম বা প্লাগ-ইন

সাহায্যকারী বা প্লাগ-ইন অ্যাপ্লিকেশনগুলি হল কম্পিউটার প্রোগ্রাম যা ব্যাবহার করে বিভিন্ন ফাইল বা প্রোগ্রাম ব্রাউজার এ চালু করা যায়। এই প্রকার অ্যাপ্লিকেশনকে প্লাগ-ইন বলা হয়। একটি প্লাগ-ইন এর উদ্দেশ্য হল এইচটিএমএল ব্রাউজারের কার্যকারিতা বৃদ্ধি করা।

<object> ট্যাগ বা <embed> ব্যাবহার করে ওয়েব পেজে প্লাগ-ইন সংযোগ করা হয়। ভাইরাস স্ক্যান, কোন সোসাল আইডি বা ক্রেডিট কার্ড যাচাই ইত্যাদি কাজ গুলো সাহায্যকারী বা প্লাগ-ইন অ্যাপ্লিকেশন ব্যবহার করে করা হয়।


<object> এলিমেন্ট

সকল ব্রাউজারই <object> এলিমেন্ট সাপোর্ট করে। ওয়েব পেজগুলিতে <object> ব্যবহার করে মাল্টিমিডিয়া ফাইল, যেমন - অডিও, ভিডিও, জাভা অ্যাপলেট, অ্যাক্টিভক্স, পিডিএফ এবং ফ্লাশ ফাইল ব্যবহার করা যায়।

উদাহরণ

<object width="500" height="70" data="example.swf"></object>


কোড এডিটর


একটি এইচটিএমএল ডকুমেন্টের মধ্যে কোন এইচটিএমএল ফাইল যুক্ত করার জন্যেও <object> এলিমেন্ট ব্যবহার করা যায়। নিচে এর একটি উদাহরণ দেখুন।

উদাহরণ

<object width="100%" height="400px" data="example.html"></object>


কোড এডিটর


এইচটিএমএল ডকুমেন্টের মধ্যে কোন ছবি বা image ফাইল যুক্ত করার জন্যেও <object> ট্যাগ ব্যবহার করা যায়। নিচে এর একটি উদাহরণ দেখুন।

উদাহরণ

<object data="example.jpeg"></object>


কোড এডিটর



<embed> এলিমেন্ট

<embed> এলিমেন্টটি প্রায় সকল আধুনিক ব্রাউজারে সাপোর্ট করে। কোন এইচটিএমএল পেজের মদ্ধে একটি আম্বেডেড অবজেক্ট নির্ধারণ করতে <embed> এলিমেন্টটি ব্যবহার করা হয়। ওয়েব ব্রাউজার অনেক আগের থেকেই <embed> এলিমেন্ট সমর্থন করে, তবে এইচটিএমএল ৫.০ এর আগে এটি এইচটিএমএল স্পেসিফিকেশনের কোন অংশ ছিল না।

উদাহরণ

<embed width="600" height="70" src="bookmark.swf">


কোড এডিটর


নোট - লক্ষ্য করুন যে <embed> এলিমেন্টের কোন ক্লোজিং ট্যাগ নেই। এর কোন বিকল্প বা alternative টেক্সট ও নেই।

এইচটিএমএল ডকুমেন্টের মধ্যে এইচটিএমএল ফাইল যুক্ত করার জন্যেও <embed> এলিমেন্ট ব্যবহার করা যায়। নিচে এর একটি উদাহরণ দেখুন।

উদাহরণ

<embed width="100%" height="400px" src="bookmark.html">


কোড এডিটর


এইচটিএমএল ডকুমেন্টের মধ্যে কোন ছবি বা image ফাইল যুক্ত করার জন্যেও <embed> ট্যাগ ব্যবহার করা যায়। নিচে এর একটি উদাহরণ দেখুন।

উদাহরণ

<embed src="audi.jpeg">


কোড এডিটর