এইচটিএমএল এলিমেন্ট - HTML Element



এইচটিএমএল এলিমেনট হল স্টার্ট ট্যাগ থেকে শুরু করে ক্লোজিং ট্যাগ পর্যন্ত সমস্ত কিছু। ব্যাপারটা আরও ভালভাবে বোঝার জন্য আমরা একটি উধাহরনের কথা বিবেচনা করি। কোন প্যারাগ্রাফ লিখতে হলে আমরা প্যারাগ্রাফ এর স্টার্টিং বা ওপেনিং ট্যাগ অর্থাৎ <p> দিয়ে শুরু করি তারপর প্যারাগ্রাফ এর বিষয়বস্তু এবং সর্বশেষে আমরা প্যারাগ্রাফ এর ক্লোজিং বা এন্ড ট্যাগ অর্থাৎ </p> দিয়ে শেষ করি। এখানে আমরা স্টার্টিং বা ওপেনিং ট্যাগের সাথে 'align'এট্রিবিউট ব্যবহার করেছি যার মান বা value নির্ধারণ করেছি 'left'. অর্থাৎ code টি দেখতে নিচের মত হয় -

 

<p align="left">This is a paragraph.</p>


এটাই একটি এইচটিএমএল এলিমেনট। এইচটিএমএলের কোন ট্যাগের যখন পরিপূর্ণ ব্যবহার করা হয় তখন ঐ পুরো ট্যাগ এর ব্যবহারকে একটি এলিমেনট বলে।


এইচটিএমএল এলিমেনটের বৈশিষ্ট্য


স্টার্ট ট্যাগ বা ওপেনিং ( Opening ) ট্যাগ দিয়ে শুরু হয়,
ক্লোজিং ট্যাগ বা এন্ড ( End ) ট্যাগ দিয়ে শেষ হয়,
স্টার্ট ও ক্লোজিং ট্যাগ এর মাঝে এলিমেনট কন্টেন্ট থাকে,
কিছু এলিমেনট স্টার্ট ট্যাগেই শেষ বা ক্লোজ হতে পারে যেমন - <image/> ট্যাগ,
অধিকাংশ এইচটিএমএল এলিমেনটেরই এট্রিবিউট আছে,


এইচটিএমএল এলিমেনট নেষ্টিং

সমস্ত এইচটিএমএল ডকুমেন্টই অনেকগুলো এলিমেনট এর সমন্বয়ে গঠিত হয়। সাধারণত এইচটিএমএলের প্রতিটা এলিমেনটই অন্য কোন এইচটিএমএল এলিমেনট ধারণ করে। যখন একটি এলিমেনটের ভিতর অন্য আরেকটি এলিমেনট অবস্থান করে তখন তাকে নেষ্টেড এলিমেনট বলে। একটি উপাদানের মাঝে অন্য আরেকটি উপাদান স্থাপন করাই হল নেষ্টিং।
নীচে একটি উধাহরন এর মাধ্যমে বিষয়টি সম্পর্কে পরিস্কার ধারণা নেয়া যাক

 

<h1> <b> <i> Some text hare.</i> </b> </h1>


এখানে <h1> এলিমেনটটি <b> এলিমেনটকে ধারণ করেছে এবং <b> এলিমেনটটি <i> এলিমেনটকে ধারণ করেছে। এখানে প্রতিটি এলিমেনট একটি ক্রম অনুসরন করেছে। এই ক্রমটিই নেষ্টিং।


নেষ্টিং এর নিয়ম

নেষ্টিং কতগুলো নিয়ম মেনে চলে। সেগুলো হল -

প্রত্যেক উপাদান পুরোপুরি নেষ্টেড হতে হবে,
সঠিক ক্রম অনুসারে নেষ্টিং করতে হবে,
ব্লক লেভেল উপাদানকে অন্য ব্লক লেভেল উপাদানের মাঝে নেষ্টিং করা যাবে,
ব্লক লেভেল উপাদানকে টেক্সট লেভেল উপাদানের মাঝে নেষ্টিং করা যাবে না,


Lowercase ট্যাগ ব্যবহার করুন

এইচটিএমএল ট্যাগ গুলো কিন্তু কেজ সেন্সিটিভ নয় অর্থাৎ <P> এবং <p> একই।

এইচটিএমএল ৫ এর স্ট্যান্ডার্ডে Lowercase ট্যাগ ব্যবহার করার জন্য কোন বাধ্য-বাদ্ধকতা নেই। কিন্তু W3C এইচটিএমএল-এ Lowercase বা ছোট হাতের অক্ষরের জন্য সুপারিশ করে এবং XHTML এর মতো স্ট্রাইকার ডকুমেন্টের জন্য ছোট হাতের অক্ষরগুলি দাবি করে।







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Report or suggest about this page

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.