এইচটিএমএল মিডিয়া পরিচিতি - HTML Media Introduction


ওয়েব মাল্টিমিডিয়া হল ওয়েবে থাকা বা ব্যবহার করা ছবি, মিউজিক, ভিডিও, রেকর্ড, এনিমেশন ইত্যাদি। ওয়েব মাল্টিমিডিয়া আমরা দেখতে বা শুনতে পাই।


মাল্টিমিডিয়া কি?

মাল্টিমিডিয়া হল যা আমরা দেখতে বা শুনতে পান, তার সকলই। যেমন - ছবি, গান, ভিডিও, রেকর্ড, এনিমেশন ইত্যাদি। ওয়েব পেজেও বিভিন্ন ধরনের ও বিভিন্ন ফরম্যাট এর মাল্টিমিডিয়া ব্যবহার করা হয়।
টিউটোরিয়ালের এই অংশে আমরা ওয়েব পেজে বিভিন্ন রকম মাল্টিমিডিয়ার ব্যাবহার সম্পর্কে আলোচনা করব।

এইচটিএমএল এর অডিও এবং ভিডিও মাল্টিমিডিয়া সম্পর্কে জানতে W3C এর AUDIO AND VIDEO ওয়েব পেজটি ব্রাউজ করুন।


ব্রাউজার সাপোর্ট

প্রথম ওয়েব ব্রাউজারগুলি শুধুমাত্র লেখা বা text,কেই সাপোর্ট বা সমর্থন করত, এবং তা একক রঙে একক ফন্টের জন্য সীমিত ছিল। পরে এতে রং এবং ফন্ট, এবং তারপর ছবির জন্য সমর্থনযোগ্য ব্রাউজার আসে !!!
প্রধান ব্রাউজারগুলি অডিও, ভিডিও এবং অ্যানিমেশন ভিন্নভাবে প্রদর্শন করত। এগুলোতে ভিন্ন ভিন্ন ফরম্যাট সমর্থন বা support করত, আবার কিছু ফরম্যাটের কাজ করার জন্য অতিরিক্ত সাহায্যকারী প্রোগ্রাম (প্লাগ-ইন) ব্যবহার করার প্রয়োজন হত।

কিন্তু এইচটিএমএল ৫ এ, মাল্টিমিডিয়া ব্যবহার খুব সহজ এবং নমনীয়। তাই আশা করা যায়, এইচটিএমএল ৫ ওয়েব পেজে মাল্টিমিডিয়া ব্যবহারের ক্ষেত্রে একটি যুগান্তরি পরিবর্তন আনছে।


মাল্টিমিডিয়া ফরম্যাট

ফাইলের ধরন নির্ণয় করার সবচেয়ে সহজ উপায় হল, ফাইল এক্সটেনশন দেখা।

ব্রাউজার গুলো ফাইলের এক্সটেনশন দেখে ঐ ফাইলতির ফরম্যাট সম্পর্কে ধরনা নেয়। যেমন .html এক্সটেনশন দেখে, এইচটিএমএল ফাইলকে চিনতে পারে, .js এক্সটেনশন দেখে একটি জাভাস্ক্রিপ্ট ফাইলকে চিনতে পারে। তেমনি মাল্টিমিডিয়া ফাইলেরও নিজস্ব টাইপ বা ফরম্যাট রয়েছে। যেমন ব্রাউজার .jpg, .png, .gif এক্সটেনশনের মাধ্যমে ছবি বা image ফাইলকে চিনতে পারে। তেমনি মাল্টিমিডিয়া ফাইলের এক্সটেনশন গুলো হল - .mp4, .wav, .swf, .wmv, .mp3, .avi এবং .mpg.


অডিও ফরম্যাট

MP3 হল অডিও ফরম্যাটের একটি জনপ্রিয় নতুন ফরম্যাট। ওয়েব পেজে কোন অডিও ব্যবহার করতে হলে, MP3 হল সর্বোত্তম অডিও ফরম্যাট।

ফরম্যাটফাইলবর্ণনা
MIDI .mid
.midi
MIDI এর পূর্ণরূপ হল Musical Instrument Digital Interface, সিন্থেসাইযার এবং কম্পিউটারের সাউনডদ কার্ড এর মত ইলেকট্রনিক মিউজিক ডিভাইসের প্রধান ফরম্যাট হল এটা। MIDI ফাইল কোন শব্দ ধারন করে না, এটা সুধু ডিজিটাল নোট ধারন করে যেটা ইলেকট্রনিক ডিভাইস দ্বারা চালানো হয়। কম্পিউটার এবং মিউজিক হার্ডওয়্যারের জন্য এই ফর্ম্যাটটি ব্যবহৃত হয়, কিন্তু এটি কোন ব্রাউজারে সাপোর্ট করে না।
RealAudio .rm
.ram
RealAudio, রিয়েল মিডিয়া দ্বারা ডেভেলপকৃত এই ফর্ম্যাটটি কম ব্যান্ডওইয়াডথে ভাল অডিও স্ত্রিমিং করে এবং এখনও অনলাইন ভিডিও এবং ইন্টারনেট টিভির জন্য ব্যবহৃত হয়। এই ফর্ম্যাটটি ব্রাউজারে সাপোর্ট করে না।
WMA .wma WMA এর পূর্ণরূপ হল Windows Media Audio, মাইক্রোসফট দ্বারা ডেভেলপকৃত এই ফর্ম্যাটটি মিউজিক প্লেয়ারের জন্য বেশি ব্যবহৃত হয়। এটি ব্রাউজারে সাপোর্ট করে না।
AAC .aac AAC এর পূর্ণরূপ হল Advanced Audio Coding, অ্যাপল দ্বারা ডেভেলপকৃত এই ফর্ম্যাটটি iTunes এর ডিফল্ট ফর্ম্যাট। এটি কোন ব্রাউজারে সাপোর্ট করে না।
WAV .wav WAV, মাইক্রোসফট এবং IBM দ্বারা যৌথবভাবে ডেভেলপকৃত এই ফর্ম্যাটটি এইচটিএমএল ৫ এ সাপোর্ট করে। এটি উইন্ডোজ, ম্যাকিনটোস এবং লিনাক্স অপারেটিং সিস্টেমে খুব ভালভাবে চলতে পারে।
Ogg .ogg Ogg, Xiph.Org দ্বারা ডেভেলপকৃত এই ফর্ম্যাটটি এইচটিএমএল ৫ এ সাপোর্ট করে।
MP3.mp3 MP3 ফাইল হল আসলে MPGE ফাইলের শব্দ বা sound এর অংসটুকু। MP3 হল বর্তমানে সকল মিউজিক ডিভাইসে জনপ্রিয় একটি অডিও ফরম্যাট। এটি খুব সুন্দর ভাবে খুব উচ্চ মানের শব্দ তৈরি করতে পারে। MP3 ফর্ম্যাটটি সকল ব্রাউজারেই সাপোর্ট করে।
MP4 .mp4 MP4 হল একটি ভিডিও ফরম্যাট, কিন্তু অডিও ফরম্যাট হিসেবেও ব্যবহার করা যায়। MP4, QuickTime এর অপর নিরভর করে Moving Pictures Expert Group দ্বারা ডেভেলপকৃত এই ফর্ম্যাটটি সকল এইচটিএমএল ৫ ব্রাউজার সমর্থন বা সাপোর্ট করে। আধুনিক ভিডিও ক্যামেরা এবং টিভি হার্ডওয়্যারের জন্য বেশি ব্যবহৃত হয়। এই ফরম্যাট ইউটিউব দ্বারা সুপারিশ বা recommend করা হয়েছে।

নোট - কেবলমাত্র MP3, WAV এবং Ogg ফরম্যাটই এইচটিএমএল ৫ স্ট্যান্ডার্ড সমর্থন করে।


ভিডিও ফরম্যাট

ইন্টারনেটে ভিডিওর জন্য একটি নতুন এবং জনপ্রিয় ফরম্যাট হল MP4. MP4 এইচটিএমএল ৫ এ পুরোপুরি সমর্থন করে। MP4 ইউটিউব দ্বারা সুপারিশ বা recommended করা হয়েছে। ফ্ল্যাশ প্লেয়ার, MP4 সমর্থন বা support করে।

ফরম্যাটফাইলবর্ণনা
MPEG .mpg
.mpeg
MPEG. ফরম্যাটটি Moving Pictures Expert Group দ্বারা তৈরি করা হয়েছে। এটি হল ইন্টারনেটে জনপ্রিয় প্রথম ভিডিও ফরম্যাট। এটি সমস্ত ব্রাউজারে সমর্থন করে কিন্তু এটি এইচটিএমএল ৫ করতিক সমর্থিত বা supported নয় (MP4 দেখুন)।
AVI .avi AVI এর পূর্ণরূপ হল Audio Video Interleave. মাইক্রোসফট দ্বারা ডেভেলপকৃত এই ফর্ম্যাটটি ভিডিও ক্যামেরা এবং টিভি হার্ডওয়্যারের জন্য বেশি ব্যবহৃত হয়। এই ফর্ম্যাটটি ব্রাউজারে সাপোর্ট করে না।
WMV .wmv WMV এর পূর্ণরূপ হল Windows Media Video. মাইক্রোসফট দ্বারা ডেভেলপকৃত এই ফর্ম্যাটটি ভিডিও ক্যামেরা এবং টিভি হার্ডওয়্যারের জন্য বেশি ব্যবহৃত হয়। এই ফর্ম্যাটটি ব্রাউজারে সাপোর্ট করে না।
QuickTime .mov QuickTime, অ্যাপল দ্বারা ডেভেলপকৃত এই ফর্ম্যাটটি ভিডিও ক্যামেরা এবং টিভি হার্ডওয়্যারের জন্য বেশি ব্যবহৃত হয়। এই ফর্ম্যাটটি ব্রাউজারে সাপোর্ট করে না (MP4 দেখুন)।
RealVideo .rm
.ram
RealVideo, রিয়েল মিডিয়া দ্বারা ডেভেলপকৃত এই ফর্ম্যাটটি কম ব্যান্ডওইয়াডথে ভাল ভিডিও স্ত্রিমিং করে এবং এখনও অনলাইন ভিডিও এবং ইন্টারনেট টিভির জন্য ব্যবহৃত হয়। এই ফর্ম্যাটটি ব্রাউজারে সাপোর্ট করে না।
Flash .swf
.flv
Flash, ম্যাক্রোমিডিয়া দ্বারা ডেভেলপকৃত এই ফর্ম্যাটটি ব্রাউজারে ভিডিও চালানোর জন্য প্রায়ই ব্যবহৃত হয়। ব্রাউজারর ভিডিও ছালানর জন্য এটি একটি ভাল প্লাগ-ইন।
Ogg .ogg Theora Ogg, Xiph.Org ফাউন্ডেশনের দ্বারা ডেভেলপকৃত এই ফর্ম্যাটটি এইচটিএমএল ৫ এ সাপোর্ট করে।
WebM .webm WebM, গুগল, মজিলা, অপেরা, অ্যাডোব এবং ওয়েব জায়ান্ট দ্বারা ডেভেলপকৃত এই ফর্ম্যাটটি এইচটিএমএল ৫ সমর্থন বা support করে।
MPEG-4
or MP4
.mp4 MP4, QuickTime এর অপর নিরভর করে Moving Pictures Expert Group দ্বারা ডেভেলপকৃত এই ফর্ম্যাটটি সকল এইচটিএমএল ৫ ব্রাউজার সমর্থন বা সাপোর্ট করে। আধুনিক ভিডিও ক্যামেরা এবং টিভি হার্ডওয়্যারের জন্য বেশি ব্যবহৃত হয়। এই ফরম্যাট ইউটিউব দ্বারা সুপারিশ বা recommend করা হয়েছে।

নোট - কেবলমাত্র MP4, WebM, এবং Ogg ফরম্যাটই এইচটিএমএল ৫ স্ট্যান্ডার্ড সমর্থন করে।