এইচটিএমএল মূলপাতা - HTML Homepage



HTML Logo

এইচটিএমএল (html) হল ওয়েব ডিজাইন এর মূল ভিত্তি যা দিয়ে ওয়েব পেজ তৈরি করা হয়। আপনি ওয়েব পেজ ডিজাইন করতে সিএসএস, জাভাস্ক্রিপ্ট, যেক্যুয়েরী বা অন্য যা কিছুই ব্যবহার করেন না কেন আপনাকে অবশ্যই এগুলো html এর মাধ্যমে ব্যবহার করতে হবে। এইচটিএমএল ( html ) এর পূর্ণরূপ হল হাইপার টেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ (hyper text markup language).

এটি কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নয়, একটি মার্কআপ ল্যাঙ্গুয়েজ যা কতগুলো মার্কআপ ট্যাগ এর সমষ্টি। মার্ক আপ ট্যাগ গুলোর কাজ হল ওয়েব পেজ এ বিভিন্ন এলিমেনট কোথায় কিভাবে প্রদর্শিত হবে তা নির্দেশ করা।


html কি কাজে লাগে?

ওয়েব পেজ তৈরি করা, ওয়েব পেজ এর বিভিন্ন কনটেন্ট ( যেমন টেক্সট, ইমেজ ইত্যাদি ) কে সুন্দরভাবে বিন্যাস করা, ডিজাইন করা এবং ওয়েব পেজ এর আউটলুক (outlook) দেওয়ার জন্যই এইচটিএমএল (html) ব্যবহার করা হয়।অর্থাৎ একটি ওয়েব পেজ তৈরি করা এবং বিভিন্ন ব্রাউজার ( যেমন মজিলা ফায়ারফক্স, ইন্টারনেট এক্সপ্লোরার ইত্যাদি ) তে প্রদর্শন করানো।


html ডকুমেন্ট অর্থাৎ ওয়েব পেজ

ওয়েব ব্রাউজার ( যেমন মজিলা ফায়ারফক্স, গুগল ক্রোম ইত্যাদি ) একটি html ডকুমেন্ট read করে এবং তা ওয়েব পেজ রুপে screen এ প্রদর্শন করে। ব্রাউজার html ট্যাগ প্রদর্শন করে না, ট্যাগ গুলোকে কন্টেন্ট অর্থাৎ ছবি, টেক্সট ইত্যাদি প্রদর্শনের মাধ্যম রূপে ব্যবহার করে। অর্থাৎ একটি html ডকুমেন্টই একটি ওয়েব পেজ।


html ভার্সন

বিভিন্ন সময়ে এইচটিএমএল এর বিভিন্ন ভার্সন প্রকাশ করা হয়েছে। নিচের টেবিলে এইচটিএমএল এর সকল ভার্সনগুলো দেখুন।

ভার্সনপ্রকাশ সাল
এইচটিএমএল১৯৯১
এইচটিএমএল ২.০১৯৯৫
এইচটিএমএল ৩.২১৯৯৭
এইচটিএমএল ৪.০১১৯৯৯
এক্সএইচটিএমএল২০০০
এইচটিএমএল ৫২০১৪







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.