এইচটিএমএল টিউটোরিয়াল - HTML Tutorial



এইচটিএমএল বা HTML এর পূর্ণরূপ হল Hyper Text Markup Language. এইচটিএমএল (html) হল ওয়েব ডিজাইন এর মূল ভিত্তি যা দিয়ে ওয়েব পেজ তৈরি করা হয়। আপনি ওয়েব পেজ ডিজাইন করতে সিএসএস, জাভাস্ক্রিপ্ট, যেক্যুয়েরী বা অন্য যা কিছুই ব্যবহার করেন না কেন আপনাকে অবশ্যই এগুলো html এর মাধ্যমে ব্যবহার করতে হবে।

websSchool.com Survey
websSchool.com ভিজিট করার জন্য আন্তরিক ভাবে ধন্যবাদ প্রকাশ করছি। অনুগ্রহপূর্বক এই ওয়েবসাইট এর উন্নয়নের জন্য আপনাদের মূল্যবান মতামত প্রদান করতে ক্লিক করুন।

HTML5 Tutorials

এইচটিএমএল কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নয়, এটি একটি মার্কআপ ল্যাঙ্গুয়েজ যা কতগুলো মার্কআপ ট্যাগ এর সমষ্টি। অর্থাৎ এইচটিএমএলের এই প্রতিটি ট্যাগের আন্তর্জাতিক অর্থাৎ আদর্শিক ভাবে পূর্ব নির্ধারিত সুনির্দিষ্ট কাজ রয়েছে। ব্রাউজারে এইচটিএমএল কোড লোড হবার পর এই কোডগুলো তাদের নির্ধারিত কাজ করে। অর্থাৎ মার্কআপ ট্যাগগুলো ওয়েব পেজে কন্টেন্টের অবস্থান, প্রদর্শন ইত্যাদি নির্ধারণ করে। সহজভাবে কোন কন্টেন্ট কিভাবে প্রদর্শিত হবে,তা এইচটিএমএল ট্যাগ গুলো ব্রাউজারকে বলে দেয় ।


html কি কাজে লাগে?

ওয়েব পেজ তৈরি করা, ওয়েব পেজ এর বিভিন্ন কনটেন্ট ( যেমন টেক্সট, ইমেজ ইত্যাদি ) কে সুন্দরভাবে বিন্যাস করা, ডিজাইন করা এবং ওয়েব পেজ এর আউটলুক (outlook) দেওয়ার জন্যই এইচটিএমএল (html) ব্যবহার করা হয়।অর্থাৎ একটি ওয়েব পেজ তৈরি করা এবং বিভিন্ন ব্রাউজার ( যেমন মজিলা ফায়ারফক্স, ইন্টারনেট এক্সপ্লোরার ইত্যাদি ) তে প্রদর্শন করানো।


html ডকুমেন্ট অর্থাৎ ওয়েব পেজ

ওয়েব ব্রাউজার ( যেমন মজিলা ফায়ারফক্স, গুগল ক্রোম ইত্যাদি ) একটি html ডকুমেন্ট read করে এবং তা ওয়েব পেজ রুপে screen এ প্রদর্শন করে। ব্রাউজার html ট্যাগ প্রদর্শন করে না, ট্যাগ গুলোকে কন্টেন্ট অর্থাৎ ছবি, টেক্সট ইত্যাদি প্রদর্শনের মাধ্যম রূপে ব্যবহার করে। অর্থাৎ একটি html ডকুমেন্টই একটি ওয়েব পেজ।


এইচটিএমএলের ইতিহাস

এইচটিএমএলের প্রথম ভার্সন অর্থাৎ এইচটিএমএল ১.০, ১৯৯৩ সালে Tim Berners-Lee দ্বারা লেখা বা তৈরি হয়েছিল। এর পরে আরও বেস কয়েকটি ভার্সন তৈরি করা হয়েছে। তবে সবথেকে বিস্তৃত পরিসরে বাবহিরিত এইচটিএমএল ভার্সন টি হল এইচটিএমএল ৪.০১, যা ১৯৯৯ সালে প্রকাশিত হয়। এবং এটি এইচটিএমএল এর একটি আদর্শিক ভার্সনও।


সর্ব প্রথম এইচটিএমএল এর যে বর্ণনা সবার জন্য উন্মুক্ত হয়েছিল, তার নাম ছিল "HTML Tags", দেরিতে হলেও Mr. Lee এটাকে ১৯৯১ সালে সবার সাথে পরিচয় করিয়ে দিয়েছিলেন। এটাতে ১৮ টি এলিমেন্ট ছিল, যা আসলে এইচটিএমএল এর প্রথমিক এবং তুলনামূলক ডিজাইন ছিল।


এদের মধ্যে হাইপারলিংক ট্যাগ ছাড়া বাকি সব গুলোই SGMLguid এর মত ছিল, যা হল European Organization for Nuclear Research (CERN), Switzerland এর একটি অভ্যন্তরীণ Standard Generalized Markup Language (SGML) নির্ভর ডকুমেন্টেশন। এর থেকে ১১ টি ট্যাগ বর্তমান এইচটিএমএল ৪.০১ এ বিদ্যমান রয়েছে।

Tim Berners-Lee, Founder of HTML

উইকিপিডিয়া থেকে এইচটিএমএল এর বিস্তারিত ইতিহাস সম্পর্কে জানতে উইকিপিডিয়া - HTML ওয়েব পেজটি ব্রাউজ করে দেখুন।

W3C থেকে এইচটিএমএল এর বিস্তারিত ইতিহাস সম্পর্কে জানতে 2 - A history of HTML ওয়েব পেজটি ব্রাউজ করে দেখুন।


এইচটিএমএল সংস্করণ

বিভিন্ন সময়ে এইচটিএমএল এর বিভিন্ন ভার্সন প্রকাশ করা হয়েছে। নিচের টেবিলে এইচটিএমএল এর সকল ভার্সনগুলো দেখুন।


ভার্সনপ্রকাশ সাল
এইচটিএমএল ১.০১৯৯৩
এইচটিএমএল ২.০১৯৯৫
এইচটিএমএল ৩.২১৯৯৭
এইচটিএমএল ৪.০১১৯৯৯
এক্সএইচটিএমএল২০০০
এইচটিএমএল ৫.০২০১৪


কি কি প্রয়োজন?

এইচটিএমএল সেখার জন্য বা এইচটিএমএল ডকুমেন্ট তৈরি করার জন্য তেমন বিশেষ কোন কিছুর প্রয়োজন নেই। কেবল নিছের উপকরন গুলোই প্রয়োজন

কম্পিউটার -
একটি সাধারন কম্পিউটার ব্যবহার করেই এইচটিএমএল সেখা বা এইচটিএমএল ডকুমেন্ট তৈরি করা যায়। তাছারা যেকোন ট্যাবলেট ব্যবহার করেও করা যায়। এমন কি আপনার হাতের মুঠোফোন বা স্মার্টফোন ব্যবহার করেও আপনি এইচটিএমএল সিখতে বা এইচটিএমএল ডকুমেন্ট তৈরি করতে পারবেন।

টেক্সট এডিটর –
একটি HTML এডিটর হল একটি কম্পিউটার প্রোগ্রাম যা কোন এইচটিএমএল অর্থাৎ ওয়েব পেজের মার্কআপ গুলো সম্পাদনা বা edit বা তৈরি করার সুবিধা দেয়। উইন্ডোজ এর সাধারন নোটপ্যাড ব্যাবহার করেই এইচটিএমএল কোড লেখা বা এডিট ও তৈরি করা যায়। এছাড়া websSchool.com এ আছে অনলাইন টেক্সট এডিটর। আমাদের টেক্সট এডিটর সম্পর্কিত টিউটোরিয়ালটি দেখুন।

ওয়েব ব্রাউজার –
ব্রাউজার হল একটি প্ল্যাটফর্ম যা ওয়েব পেজ প্রদর্শন করে। পৃথিবীর সকল ওয়েব পেজই ওয়েব ব্রাউজার এর মাধ্যমে প্রদর্শিত হয় বা ব্রাউজ করা হয়। এইচটিএমএল কোড প্রদর্শনের জন্য যে কোন একটি ওয়েব ব্রাউজার যেমন গুগল ক্রম, মজিলা ফায়ারফক্স অথবা আপনার স্মার্টফনের নিজস্ব ওয়েব ব্রাউজার ও চলবে।