জাভাস্ক্রিপ্ট স্টেটমেন্ট - JavaScript Statement


জাভাস্ক্রিপ্ট হল এক বা একাধিক পর্যায়ক্রমিক স্টেটমেন্টের সমষ্টি যেগুলো ওয়েব ব্রাউজার দ্বারা চালু বা execute হয়। সকল জাভাস্ক্রিপ্ট স্টেটমেন্ট ওয়েব ব্রাউজারকে নির্দেশ প্রদান করে।


জাভাস্ক্রিপ্ট প্রোগ্রাম

একটি কম্পিউটার প্রোগ্রাম হল আসলে কত গুলো নির্দেশ বা instruction এর সংঘবধ্য রূপ, যা কোন কম্পিউটার ব্যবহার করে চালু হয় বা execute করে।

জাভাস্ক্রিপ্টের ক্ষেত্রে নির্ধারিত গুলো নির্দেশ বা instruction এর সংঘবধ্য রূপটিই হল জাভাস্ক্রিপ্ট স্টেটমেন্ট। সাধারণত এক বা একাধিক জাভাস্ক্রিপ্ট স্টেটমেন্ট মিলে কোন জাভাস্ক্রিপ্ট প্রোগ্রাম তৈরি হয়। এইচটিএমএল এর ক্ষেত্রে, জাভাস্ক্রিপ্ট প্রোগ্রাম গুলো ওয়েব ব্রাউজার দ্বারা চালু হয় বা execute হয়।


জাভাস্ক্রিপ্ট স্টেটমেন্ট

জাভাস্ক্রিপ্টের স্টেটমেন্ট গুলো আসলে ওয়েব ব্রাউজারকে প্রোগ্রাম অনুসারে নির্দেশ প্রদান করে। আর এই নির্দেশ গুলোর উদ্দেশ্য হল কি করতে হবে ওয়েব ব্রাউজারকে তা বলে দেয়া। অর্থাৎ এক একটি সম্পূর্ণ প্রোগ্রামই হল আসলে জাভাস্ক্রিপ্ট স্টেটমেন্ট।

নিচে একটি জাভাস্ক্রিপ্ট স্টেটমেন্ট এর উদাহরন দেখুন। এখানে "Hellow Friends" লেখাটি ওয়েব ব্রাউজারে প্রদর্শন করতে চাই তবে আমাদেরকে নিচের মত জাভাস্ক্রিপ্ট কোড লিখতে হবে।

উদাহরণ


document.write("Hello Friends");

কোড এডিটর


প্রতিটি জাভাস্ক্রিপ্ট স্টেটমেন্টের শেষে সেমিকোলন " ; " চিহ্ন দিতে হয়, এটা optional অর্থাৎ না দিলেও কোড কাজ করবে। প্রতিটা স্টেটমেন্ট এক লাইনে লিখতে হয়। তবে যদি স্টেটমেন্ট এক লাইনের না হয় বা একাধিক স্টেটমেন্ট এক লাইনে লিখতে হলে প্রতিটা স্টেটমেন্টের শেষে সেমিকোলন চিহ্ন অবশ্যই দিতে হবে।

নিচে জাভাস্ক্রিপ্ট স্টেটমেন্ট এর উদাহরণ দেখুন।

উদাহরণ


<html>
<body>
  <script type="text/javascript">
    <document.write("<h1>This is a heading</h1>");
    <document.write("<p>This is a paragraph.</p>");
    <document.write("<p>This is another paragraph.</p>");
  </script>
</body>
</html>

কোড এডিটর


সাধারণত জাভাস্ক্রিপ্ট প্রোগ্রাম গুলো একাধিক জাভাস্ক্রিপ্ট স্টেটমেন্ট মিলে তৈরি হয়, যা ওয়েব ব্রাউজারে এক এক করে লোড বা load হয়। তবে জাভাস্ক্রিপ্ট প্রোগ্রাম লেখার উপর নির্ভর করেও এই ক্রম নিয়ন্ত্রন করা যায়।


সেমিকোলন

জাভাস্ক্রিপ্ট স্টেটমেন্ট গুলো কে আলাদা করার জন্য সেমিকোলন ছিনহ অর্থাৎ " ; " ব্যবহার করতে হয়। স্টেটমেন্ট গুলো কে আলাদা করার জন্য প্রতিটি জাভাস্ক্রিপ্ট স্টেটমেন্ট এর শেষে একটি সেমিকোলন ব্যবহার করুন।

নিচে সেমিকোলন ছিনহ ব্যবহার করে একটি উদাহরন দেখুন।

উদাহরণ


var x, y, z;
x = 50;
y = 60;
z = x * y;

কোড এডিটর


সেমিকোলন ছিনহ ব্যবহার করে জাভাস্ক্রিপ্ট স্টেটমেন্ট গুলোকে এক লাইনে রাখা যায়। নিচে একটি উদাহরন দেখুন।

উদাহরণ


var x, y, z; x = 50; y = 60; z = x * y;

কোড এডিটর



জাভাস্ক্রিপ্টে white space

জাভাস্ক্রিপ্টের কোডে white space ব্যবহার করা যায় না, করলেও জাভাস্ক্রিপ্ট কোড অর্থাৎ ব্রাউজার তা উপেক্ষা করে। তবে জাভাস্ক্রিপ্ট কোড গুলো পড়ার সুবিধার জন্য প্রয়োজন মত white space ব্যবহার করা যায়।

নিচে জাভাস্ক্রিপ্ট এর একটি উদাহরন দেখুন, যেখানে বাড়তি white space ব্যবহার করা হয়েছে।

উদাহরণ


var fullName = "Sunny";
var fullName="Sunny";

কোড এডিটর


নোট - বাড়তি white space ব্যবহার করলে জাভাস্ক্রিপ্ট ফাইলের আকার বড় হয়ে যেতে পারে, ফলে ওয়েব পেজের সামগ্রিক আকার বড় হয়ে যাবে। ফলশ্রুতিতে ওয়েব পেজ এর লোডিং স্পীড কমে যাবে।


লাইনের দৈর্ঘ্য ও লাইন ব্রেক

জাভাস্ক্রিপ্ট কোড গুলো পড়ার সুবিধার জন্য সাধারণত ৮০টির বেসি ক্যারেক্টার যুক্ত লাইন তৈরি না করাই ভাল। যদি সম্পূর্ণ জাভাস্ক্রিপ্ট কোড, একটি লাইনে সংকুলান না হয়, তবে সাধারণত একটি অপারেটর বাবহারের পর লাইন ব্রেক নেয়া উচিৎ।

নিচে একটি উদাহরন দেখুন, যেখানে জাভাস্ক্রিপ্ট কোডে একটি লাইন ব্রেক তৈরি করা হয়েছে।

উদাহরণ


document.getElementById("example").innerHTML =
"Miss You Sunny!";

কোড এডিটর



জাভাস্ক্রিপ্ট ব্লক

জাভাস্ক্রিপ্ট স্টেটমেন্ট গুলো সাধারণত গুছ বা group আকারে একটি ব্লকের মাঝে থাকে। কোন জাভাস্ক্রিপ্ট ব্লক তৈরি হয় একটি বা দিকে বাঁকানো ২য় বন্ধনী চিহ্ন " { " দিয়ে এবং শেষ হয় ডানে বাঁকানো ২য় বন্ধনী চিহ্ন " } " দিয়ে। জাভাস্ক্রিপ্ট ব্লক তৈরি করার কারন হল পর্যায়ক্রমিক কত গুলো জাভাস্ক্রিপ্ট স্টেটমেন্টকে একসাথে চালু করা বা execute করা।

নিচে একটি জাভাস্ক্রিপ্ট ব্লকের উদাহরণ দেখুন, যেখানে একটি জাভাস্ক্রিপ্ট কোড ব্লক তৈরি করা হয়েছে।

উদাহরণ


function myFunction() {
  document.getElementById("example1").innerHTML = "Hi Sunny!";
  document.getElementById("example2").innerHTML = "Hope you are well!";
}

কোড এডিটর



সংরক্ষিত বা reserved শব্দ

জাভাস্ক্রিপ্ট স্টেটমেন্ট গুলো সাধারণত কোন কিওয়ার্ড দিয়ে শুরু হয়ে থাকে। কারন শুরুতে থাকা কিওয়ার্ড গুলোই সাধারণত নির্ধারণ করে স্টেটমেন্ট গুলো কি কাজ করবে। জাভাস্ক্রিপ্টে এই কিওয়ার্ড গুলোকে সংরক্ষিত বা reserved হিসেবে রাখা হয়েছে।

কয়েকটি জাভাস্ক্রিপ্ট কিওয়ার্ড অর্থাৎ সংরক্ষিত বা reserved শব্দ বা word হল continue, break, for, do ... while, debugger, function, if ... else , switch ইত্যাদি।