জাভাস্ক্রিপ্ট math অবজেক্ট - JavaScript math Objects


জাভাস্ক্রিপ্টে গাণিতিক কাজ গুলো সম্পাদন করার জন্য জাভাস্ক্রিপ্ট math অবজেক্ট ব্যবহার করা হয়।


math অবজেক্ট

জাভাস্ক্রিপ্ট এর math অবজেক্ট ব্যবহার করে বিভিন্ন গাণিতিক বা mathmetical কাজ গুলো সম্পন্ন করা হয়। এই math অবজেক্ট এর বিভিন্ন ধ্রুবক এবং মেথড আছে। জাভাস্ক্রিপ্টে গাণিতিক কাজ গুলো করতে এই ধ্রুবক এবং মেথড গুলো ব্যবহার করা হয়। নিচে math অবজেক্ট এর একটি প্রপার্টি বা মেথড এর সিনট্যাক্স দেখুন।

সিনট্যাক্স



নোট - নোট - জাভাস্ক্রিপ্ট math কোন constructor না। math অবজেক্টের সকল প্রপার্টি এবং মেথড গুলো math ব্যবহার করে এমন ভাবে call করা যায় যেন এটি একটি অবজেক্ট হিসেবে নিজেই তৈরি হয়েছে।


গাণিতিক ধ্রবক

জাভাস্ক্রিপ্টে আমরা আট প্রকার গাণিতিক ধ্রুবক ব্যবহার করতে পারি। এগুলো হল - E, PI, 2 এর স্কয়ার রুট, 1/2 এর স্কয়ার রুট, natural log of 2, natural log of 10, base-2 log of E, এবং base-10 log of E. আমরা এই ধ্রবক গুলোকে নিচের মত ব্যবহার করতে পারবেন।

উদাহরণ


Math.E
Math.PI
Math.SQRT2
Math.SQRT1_2
Math.LN2
Math.LN10
Math.LOG2E
Math.LOG10E

কোড এডিটর



round() মেথড

নিচের উদাহরণে নিকটবর্তী কোন ইণ্টিজার round করতে ম্যাথ অবজেক্টের round() মেথড ব্যবহার করা হয়েছে।

উদাহরণ


document.write(Math.round(4.7));

কোড এডিটর



random() মেথড

নিচের উদাহরণে ম্যাথ অবজেক্টের random() মেথড ব্যবহার করে ০ এবং ১ এর মধ্যবর্তী কোন random সংখ্যা return করা হয়েছে।

উদাহরণ


document.write(Math.random());

কোড এডিটর



random()

নিচের উদাহরণে ম্যাথ অবজেক্টের floor() এবং random() মেথড ব্যবহার করে ০ এবং ১০ এর মধ্যবর্তী কোন random সংখ্যা return করা হয়েছে।

উদাহরণ


document.write(Math.floor(Math.random()*11));

কোড এডিটর



math মেথড

নিচের তালিকা থেকে জাভাস্ক্রিপ্ট এর সকল math মেথড গুলোর নাম দেখুন

মেথড বর্ণনা
abs()
acos()
cbrt()
ceil()
asin()
cos()
cosh()
atan()
floor()
exp()
sign()
round()
pow()
max()
random()
hypot()
log()
sin()
sinh()
sqrt()
tan()
tanh()
trunc()
min()