জাভাস্ক্রিপ্ট else . . if স্টেটমেন্ট - JavaScript else . . if Statement


যে সকল ক্ষেত্রে কোন বিশেষ একটা শর্ত বা condition, সত্য বা true হলে তার ওপর নির্ভর করে সুনির্দিষ্ট কোন বিশেষ কার্য অর্থাৎ কোড execute করে এবং মিথ্যা বা false হলে অপর একাধিক শর্ত বা condition এর উপর নির্ভর করে কোন বিশেষ কার্য সম্পাদন করা জন্য অর্থাৎ কোড execute করার জন্য জাভাস্ক্রিপ্ট এর else . . if স্টেটমেন্ট ব্যবহার করা হয়।

নিচে জাভাস্ক্রিপ্ট এর else . . if স্টেটমেন্ট ব্যবহার করে একটি ব্যাবহারিক উদাহরণ দেখুন।


else . . if স্টেটমেন্ট

যখন কোন নির্দিষ্ট একটা শর্ত বা condition সত্য অর্থাৎ true হয়, তখন কিছু কোড execute করবে এবং যদি মিথ্যা বা false হয় তবে ভিন্ন একটি শর্ত বা condition কাজ করবে অর্থাৎ execute করবে এবং এই শর্ত বা condition মিথ্যা বা false হলে, ভিন্ন কিছু কোড কাজ করবে অর্থাৎ execute করবে, এ রকম ক্ষেত্রে জাভাস্ক্রিপ্ট এর else . . if স্টেটমেন্ট ব্যবহার করা হয়।

বিষয়টি একটি উদাহরণ এর মাধ্যমে দেখা যাক। মনে করি বিস্কুট কেনার জন্য আমরা 100 টাকা নিয়ে একটি দোকানে গেলাম। দোকানে আমাদের 300 টাকা মূল্যের এক প্যাকেট বিস্কুট পছন্দ হল, কিন্তু আমাদের কাছে 300 টাকা না থাকায় আমরা 200 টাকা মূল্যের অন্য এক প্যাকেট বিস্কুট পছন্দ করলাম, কিন্তু 200 টাকা না থাকায় আমরা অন্য 100 টাকা মূল্যের অন্য এক প্যাকেট বিস্কুট কিনলাম।

এক্ষেত্রে আমাদের প্রথম পছন্দ হল 300 টাকা মূল্যের বিস্কুট, দ্বিতীয় পছন্দ হল 200 টাকা মূল্যের বিস্কুট এবং তৃতীয় পছন্দ হল 100 টাকা মূল্যের বিস্কুট। এই কাজটিই হল জাভাস্ক্রিপ্ট এর else . . if স্টেটমেন্ট।

নিচে জাভাস্ক্রিপ্ট এর else . . if স্টেটমেন্ট এর সিনট্যাক্স দেখুন।

সিনট্যাক্স


if (condition01)
{
code to be executed if condition01 is true
}
else if (condition02)
{
code to be executed if condition01 is false and condition02 is true
}
else
{
code to be executed if the condition01 is false and condition02 is false
}

ওপরে জাভাস্ক্রিপ্ট এর else . . if স্টেটমেন্ট এর সিনট্যাক্স টি দেখুন। এখানে জাভাস্ক্রিপ্ট এর else . . if স্টেটমেন্ট ব্যবহার করে আমরা ওয়েব ব্রাউজারকে নির্দেশ দিচ্ছি যে যদি নির্দিষ্ট কোন শর্ত বা condition সত্য অর্থাৎ true হয় তবে কিছু কোড execute করবে এবং শর্ত বা condition যদি, মিথ্যা বা false হয়, তবে ভিন্ন একটি শর্ত বা condition কাজ করবে অর্থাৎ execute করবে এবং এই শর্ত বা condition মিথ্যা বা false হলে, ভিন্ন কিছু কোড কাজ করবে অর্থাৎ execute করবে।

else . . if স্টেটমেন্ট এর ভিন্ন ভিন্ন 3টি অংশ রয়েছে, তার মধ্যে প্রথম অংশটি হল শর্ত বা condition টি সত্য অর্থাৎ true হলে তার জন্য নির্ধারিত কিছু কোড যা execute করবে, মিথ্যা বা false হলে ভিন্ন একটি শর্ত বা condition কাজ করবে অর্থাৎ execute করবে।
দ্বিতীয় অংশটি হল, প্রথম শর্ত বা condition টি মিথ্যা হলে এই শর্ত বা condition টি কাজ করবে অর্থাৎ execute করবে, এক্ষেত্রে এই শর্ত বা condition টি সত্য বা true হলে এই অংসের কোড গুলো কাজ করবে অর্থাৎ execute করবে।
এবং তৃতীয় অংশটি হল, দ্বিতীয় শর্ত বা condition টি মিথ্যা বা false হলে, এই অংসের কোড গুলো কাজ করে অর্থাৎ execute করে।

জাভাস্ক্রিপ্ট এর else . . if স্টেটমেন্ট ব্যবহার করে নিচে একটি উদাহরণ দেখুন।

উদাহরণ


<script type="text/javascript">
var d = new Date()
var time = d.getHours()
if (time<12)
{
document.write("Good day !");
}
else if (time>12 && time<18)
{
document.write("Good afternoon !");
}
else
{
document.write("Good evening !");
}
</script>

কোড এডিটর


কোড বিশ্লেষণ -
ওপরের উদাহরণে দেখুন, এখানে প্রথমে আমরা "time" নামে একটি ভেরিয়েবল ডিক্লেয়ার করেছি এবং তার মান বা value হিসেবে জাভাস্ক্রিপ্ট এর d.getHours() ফাংশন ব্যবহার করে কম্পিউটার এর বর্তমান সময় গ্রহন করেছি।

এখন আমরা যদি সকাল 12.00 এর মধ্যে ওয়েবসাইট এ আসি তবে document.write ফাংশন ব্যবহার করে আমাদের "Good day !" বার্তাটি প্রদর্শন করবে, যদি দুপুর 12.00 থেকে বিকাল 18.00 এর মধ্যে হলে "Good afternoon !" বার্তাটি প্রদর্শন করবে এবং যদি বিকাল 18.00 এর পরে আসি তবে "Good evening !" বার্তাটি প্রদর্শন করবে।

নোট - else . . if স্টেটমেন্টের শর্ত বা condition হিসেবে সাধারণত যুক্তিমূলক বা logical এবং relational expression ব্যবহার করা হয়। কিন্তু যুক্তিমূলক বা logical এবং relational expression এর পরিবর্তে কোন ভেরিয়েবল ব্যবহার করার জন্য জাভাস্ক্রিপ্ট এর switch স্টেটমেন্ট ব্যবহার করা হয়। পরবর্তী অধ্যায়ে জাভাস্ক্রিপ্ট switch স্টেটমেন্ট সম্পর্কে বিস্তারিত দেখুন।