জাভাস্ক্রিপ্ট ভুল - JavaScript Error


কোন জাভাস্ক্রিপ্ট প্রোগ্রাম তৈরি করার সময় অনেক ধরনের ভুল অর্থাৎ error সংঘঠিত হতে পারে। এটা হতে পারে ওয়েব প্রোগ্রামার বা ওয়েব ডিজাইনারের জাভাস্ক্রিপ্ট কোড লেখার ভুল, ব্যবহারকারী বা user এর ভুল তথ্য অর্থাৎ data, প্রদান করার জন্য অথবা অন্য অনেক কারনে।


Error নির্ণয়ে বাবহ্রিত স্টেটমেন্ট

জাভাস্ক্রিপ্টে try, catch , throw, finally এ সকল স্টেটমেন্ট ব্যবহার করে প্রোগ্রামের ভুল বা error গুলো খুজে বের করা যায় এবং এর জন্য সমাধান করা যায়। এই সকল স্টেটমেন্ট গুলোর কাজ গুলো নিম্নরূপ-

try - জাভাস্ক্রিপ্ট এর try স্টেটমেন্ট ব্যবহার করে কোন জাভাস্ক্রিপ্ট কোড ব্লককে, কোন ভুল অর্থাৎ error এর জন্য পরীক্ষা অর্থাৎ test করা যায়।

catch - জাভাস্ক্রিপ্ট এর catch স্টেটমেন্ট ব্যবহার করে কোন জাভাস্ক্রিপ্ট কোড ব্লকে খুজে পাওয়া ভুল অর্থাৎ error গুলো পরিচালনা করা যায়,

throw - জাভাস্ক্রিপ্ট এর catch স্টেটমেন্ট ব্যবহার করে custom error তৈরি করা যায়।

finally - জাভাস্ক্রিপ্ট এর finally স্টেটমেন্ট, জাভাস্ক্রিপ্ট কোড execute করে, try এবং catch স্টেটমেন্ট execute করার পরেও।


অ-আদর্শিক অবজেক্ট প্রোপার্টি

Microsoft এবং Mozilla দ্বারা কিছু error অবজেক্ট প্রোপার্টি নির্ধারণ করা হয়েছে, যে গুলোর কোন সার্বজনীন আদর্শিক স্বীকৃতি নেই। এই error অবজেক্ট প্রোপার্টি গুলোকে অ-আদর্শিক error অবজেক্ট প্রোপার্টি বলা হয়। নিচে জাভাস্ক্রিপ্ট এর এই অ-আদর্শিক error অবজেক্ট প্রোপার্টি গুলো দেখুন।

নোট - সকল ওয়েব ব্রাউজারে জাভাস্ক্রিপ্ট এর এই অ-আদর্শিক error অবজেক্ট প্রোপার্টি গুলো সমর্থন বা support করে না, তাই এই অ-আদর্শিক error অবজেক্ট প্রোপার্টি গুলো ওয়েবসাইটে ব্যবহার করা অনুচিত।

Microsoft দ্বারা নির্ধারিত জাভাস্ক্রিপ্ট এর এই অ-আদর্শিক error অবজেক্ট প্রোপার্টি গুলো হল নিম্নরূপ।

Mozilla দ্বারা নির্ধারিত জাভাস্ক্রিপ্ট এর এই অ-আদর্শিক error অবজেক্ট প্রোপার্টি গুলো হল নিম্নরূপ।