জাভাস্ক্রিপ্ট কমেন্ট - JavaScript Comment


কমেন্ট হল এমন কোন লেখা বা text যা প্রোগ্রামের সাথেই থাকে কিন্তু এটি প্রোগ্রামের কোন অংশ নয়। কমেন্ট লেখা হয় প্রোগ্রামার এর সুবিধার জন্য। জাভাস্ক্রিপ্টে কমেন্ট এর ব্যবহার প্রোগ্রামকে আরও সাবলীল ও সহজপাঠ্য করে তোলে। প্রোগ্রামের বিভিন্ন অংশ সহজে ব্যাখ্যা করতে জাভাস্ক্রিপ্ট কমেন্ট বেশ অতুলনীয় ভূমিকা পালন করে।

ধরা যাক কোন জটিল প্রোগ্রামের ক্ষেত্রে প্রোগ্রামের বিভিন্ন স্থানে বারবার কাজ করতে হচ্ছে, এই ক্ষেত্রে যদি প্রোগ্রামের জটিল এবং গোলমেলে স্থান গুলোতে একটি করে নোট বা কমেন্ট যুক্ত করে রাখা যায়, তবে কাজ করতে সুবিধা হবে।


প্রতি লাইনের শেষে কমেন্ট

জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামে প্রতি লাইনের শেষেই ভিন্ন ভিন্ন কমেন্ট লেখা যায়। এর জন্য কোড বা লাইনের সামনে ২টি স্লাশ "//" চিহ্ন দিতে হবে এবং এই স্লাশ চিহ্নের ডান দিকে লেখা সকল লেখা বা text ই কমেন্ট হিসেবে প্রদর্শিত হবে বা কাজ করবে। স্লাশ চিহ্নের পরে এই লাইনের সকল লেখাই কমেন্ট কিন্তু পরবর্তী লাইনে আবার যথারীতি জাভাস্ক্রিপ্ট প্রোগ্রাম শুরু হবে।

নিচে কিছু জাভাস্ক্রিপ্ট কোড দেখুন, যেখানে একটি এক লাইনের কমেন্ট রয়েছে।

উদাহরণ


<script type="text/javascript">
  document.write("Hello"); // Write "Hello"
  document.write(" Friends!"); // Write " Friends!"
</script>

কোড এডিটর



একাধিক লাইন বিশিষ্ট কমেন্ট

একাধিক লাইন বিশিষ্ট কমেন্ট শুরু হয় একটি স্লাশ ও একটি তারকা চিহ্ন দিয়ে এবং শেষ হয় একটি তারকা ও একটি স্লাশ চিহ্ন দিয়ে। " /* " চিহ্ন থেকে " */ " চিহ্ন পর্যন্ত সকল লেখাই কমেন্ট হিসেবে কাজ করবে।

নিচে জাভাস্ক্রিপ্টে একাধিক লাইন বিশিষ্ট কমেন্টের একটি উধাহরণ দেখুন।

উদাহরণ


<script type="text/javascript">
/*
এই স্থানে ১ম কমেন্ট লিখুন
এই স্থানে ২য় কমেন্ট লিখুন
*/
document.write(" Friends!"); // Write " Friends!"
</script>

কোড এডিটর