জাভাস্ক্রিপ্ট ফাংশন - JavaScript Function


একটি জাভাস্ক্রিপ্ট ফাংশন কত গুলো জাভাস্ক্রিপ্ট কোড ধারন করে, যে গুলো সাধারনত কোন ইভেন্ট বা কোন ফাংশন কলের দ্বারা সক্রিয় হয় বা কাজ করে। জাভাস্ক্রিপ্ট এর ফাংশন হল এক প্রকার অবজেক্ট। জাভাস্ক্রিপ্টে ফাংশন থেকে ফাংশন রিটার্ণ করা যায়। কোন জাভাস্ক্রিপ্ট ফাংশনকে ভ্যারিয়েবলে সংরক্ষণ বা store করা যায়, কোন একটি ফাংশনের আর্গুমেন্ট হিসেবে অন্য কোন ফাংশনকেও ব্যবহার করা যায়।

Input 01:


Input 02:



এখানে জাভাস্ক্রিপ্ট ফাংশনের একটি ব্যাবহারিক উদাহরণ দেখুন। এখানে আমরা 2টি সংখ্যা কে ফাংশন ব্যবহার করে যোগ করেছি। ইনপুট বক্সে প্রদান করা সংখ্যা 2টির যোগফল " SUMMETION " বাটনটি ব্যবহার করে দেখা যায়।


জাভাস্ক্রিপ্ট ফাংশন

জাভাস্ক্রিপ্ট ফাংশন হল কিছু জাভাস্ক্রিপ্ট কোড যা সুপ্ত অবস্থায় থাকে, যতক্ষণ পর্যন্ত না তাকে কাজ করতে বা execute করতে বলা হয়। একটি জাভাস্ক্রিপ্ট ফাংশন তখনই কাজ করে যখন কোন জাভাস্ক্রিপ্ট ইভেন্ট সংঘটিত হয় বা অন্য কোন জাভাস্ক্রিপ্ট ফাংশন তাকে call করে। প্রায়শই কোন জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামে আমাদের কিছু কিছু কাজের পুনরাবৃত্তি করতে হয়, এ রকম ক্ষেত্রে ফাংশন ব্যাবহারের ফলে অনেক সময় বাঁচে। জাভাস্ক্রিপ্ট ফাংশন ব্যবহার করে একই কোড প্রোগ্রামে বার বার না লিখেও বার বার কাজ করানো যায়।

আর সহজ করে বলতে গেলে, একটি জাভাস্ক্রিপ্ট ফাংশন হল কত গুলো জাভাস্ক্রিপ্ট স্টেটমেন্টের সমষ্টি। কোন প্রোগ্রামে যখন একটা ফাংশন কল করা হয়, তখন সেই ফাংশনের মধ্যস্থিত স্টেটমেন্ট গুলো পর্যায়ক্রমে execute হতে বা run করতে থাকে।


function কীওয়ার্ড

একটি জাভাস্ক্রিপ্ট ফাংশন তৈরি করা জন্য আমাদের অবশ্যই function কীওয়ার্ড ব্যবহার করতে হবে। এখানে "{" এবং "}" হল যথাক্রমে ফাংশনের শুরু এবং শেষ। একটি জাভাস্ক্রিপ্ট ফাংশন তৈরি করার সময় " function " শব্দটি অবশ্যই ছোট হাতের অক্ষরে লিখতে হবে এবং অবশ্যই যে ভাবে ফাংশন এর নাম লিখব অর্থাৎ বড় হাত বা ছোট হাতের শব্দে ঠিক সেই ভাবেই ফাংশন কল করতে হবে।

নিচে একটি জাভাস্ক্রিপ্ট ফাংশন এর সিনট্যাক্স দেখুন।

সিনট্যাক্স


function funcName(parameter1, parameter2, parameter3) {
  // code to be executed
}

ওপরে জাভাস্ক্রিপ্ট ফাংশন এর সিনট্যাক্স দেখুন। একটি জাভাস্ক্রিপ্ট ফাংশন ব্যবহার করার জন্য নিচের 2টি কাজ করতে হয়।

ফাংশন definie করা - একটি জাভাস্ক্রিপ্ট ফাংশন কি কাজ করবে, তা ফাংশন definie করার সময় অর্থাৎ ফাংশনটি যখন তৈরি করা হয় তখন নির্ধারণ করে দেয়া হয়।

ফাংশন ডাকা বা call করা - জাভাস্ক্রিপ্ট ফাংশনটি কখন কাজ করবে অর্থাৎ কি ইভেন্ট এর ফলে কাজ করবে, তা নির্ধারণ করাই হল ফাংশন ডাকা অর্থাৎ ফাংশন call করা। উদাহরণ স্বরূপ বলা যায়, কোন এইচটিএমএল বাটন ক্লিক করার ফলে ওয়েব পেজে একটি ফলাফল প্রদর্শিত হবে। এটাই হল ফাংশন ডাকা বা জাভাস্ক্রিপ্ট ফাংশন call করা।


ব্যাবহারিক উদাহরণ

জাভাস্ক্রিপ্ট ফাংশন ব্যবহার করে ডান দিকে একটি ব্যাবহারিক উদাহরণ দেখুন। ডান দিকে প্রদর্শিত ব্যাবহারিক উদাহরণটির জন্য নিচের জাভাস্ক্রিপ্ট কোড গুলো দেখুন।

Input 01:


Input 02:



উদাহরণ


<!DOCTYPE html>
</html>
  <head>
   <title>JavaScript Functions Example</title>
  </head>
  <body>
  <script type="text/JavaScript">
  function Summation(NumA, NumB)
  {
  var sum=0;
  if(parseInt(NumA)>parseInt(NumB))
  {
  return sum;
  }
  else
  {
  sum=parseInt(NumA)+parseInt(NumB);
  return sum;
  }
  }
  </script>
  Input 01:<br /><input type="text" id="NumberA" ></input><br /><br />
  Input 02:<br /><input type="text" id="NumberB" /></input><br /><br />
  <button onclick="alert(Summation(document.getElementById('NumberA').value, document.getElementById('NumberB').value))">SUMMETION
  </body>
  </html>

কোড এডিটর


উদাহরণের ব্যাখ্যা -
এখানে Summation(NumA, NumB) নামে একটি ফাংশন তৈরী করা হয়েছে যার Aurgument হল NumA, NumB। এবার এই আর্গুমেন্ট দুটিতে মান বা value দিয়েছি। এই মানকে কোন ইভেন্টে ফাংশন call করার সময় পাস করাতে হবে। এখানে জাভাস্ক্রিপ্ট ফাংশনটি তার Aurgument ব্যবহার করে স্টেটমেন্ট অনুযায়ী কাজ করবে, এখানে আর ফাংশনের মাঝে মান বা value দুটি যোগ করে আলার্ট দেবার কোড লেখা হয়েছে।

এখন আমরা এইচটিএমএল input ট্যাগ গুলো দেখি। এখানে আমরা 2টি input ট্যাগের জন্য যথা ক্রমে ভিন্ন ভিন্ন 2টি id যথাক্রমে NumberA এবং NumberB নির্ধারণ করেছি। এখানে ফাংশনের জন্য এইচটিএমএল বাটনের onclick ইভেন্ট ব্যবহার করা হয়েছে। এখন এই ইনপুট ফিল্ডের মান বা value, 2টি পাস করা হবে। এজন্য আমরা নিচের কোড টুকু ব্যবহার করেছি।
document.getElementById('NumberA').value, document.getElementById('NumberB').value


return স্টেটমেন্ট

কোন জাভাস্ক্রিপ্ট ফাংশন থেকে যে মান বা value রিটার্ন করে সেটা নির্ধারণ করতে জাভাস্ক্রিপ্ট এর return স্টেটমেন্ট ব্যবহার করা হয়। অর্থাৎ যে সকল জাভাস্ক্রিপ্ট ফাংশন এর মান বা value রিটার্ন করবে সেগুলোতে অবশ্যই return স্টেটমেন্ট ব্যবহার করতে হবে। নিচে জাভাস্ক্রিপ্ট return স্টেটমেন্ট এর একটি উদাহরণ দেখুন -

উদাহরণ


<html>
<head>
  <title>JavaScript return Example</title>
</head>
<body>
  <script type="text/javascript">
  function product(a,b)
  {
  return a*b;
  }
  </script>
</head>
<body>
  <script type="text/javascript">
  document.write(product(4,3));
  </script>
</body>
</html>

কোড এডিটর