যেক্যুয়েরী পরিচিতি - jQuery Introduction


যেক্যুয়েরী হল জাভাস্ক্রিপ্ট এর একটি ফাংশন লাইব্রেরী অর্থাৎ যেক্যুয়েরী হল জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে তৈরি করা অনেক গুলো কোডের সমষ্টি, যেখান থেকে নির্ধারিত নামের ক্লাস এবং আইডি যুক্ত ফাংশন গুলো ব্যবহার করে আমরা অনেক কাজ খুব সহজে করতে পারি।


যেক্যুয়েরী কি?


যেক্যুয়েরী এর ইতিহাস


কি কি করা যায়?

খুব অল্প কিছু যেক্যুয়েরী কোড লিখে অনেক বড় বড় কাজ করা যায়। খুব সম্ভবত কম সময়ে জনপ্রিয় হবার এটি একটি অন্নতম কারন। সাধারণত যেক্যুয়েরী ব্যবহার করে ওয়েব পেজে যে সকল কাজ গুলো করা হয় তা নিচে দেখুন।

যদিও যেক্যুয়েরী ব্রাউজার স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ তাও এখানে এজাক্স ব্যবহার করে ডাটাবেস থেকে ডাটা তুলে আনা যায়, ওয়েব পেজ পুনরায় লোড না করেই। উদাহরণ স্বরূপ আমরা বিভিন্ন ওয়েব সাইটে দেখি রেজিস্ট্রেশনের সময় মেইল ফিল্ডে মেইল ঠিকানা দেয়ার সাথে সাথেই বলে দেয় যে এই মেইল ঠিকানা ইতোমধ্যে ব্যবহার করা হয়েছে বা এই ইউজার নাম পূর্বেই ব্যবহার করা হয়েছে। এই কাজটি যেক্যুয়েরী এবং এজাক্স ব্যবহার করে করা হয়।

এরকম আরও অসংখ্য উদাহরণ রয়েছে, যেখানে যেক্যুয়েরী ব্যবহার করে খুব সহজে অনেক বড় বড় কাজ করা হয়।


জাভাস্ক্রিপ্টের ফ্রেমওয়ার্ক

যেক্যুয়েরী এর মত আরও অনেক জাভাস্ক্রিপ্টের ফ্রেমওয়ার্ক রয়েছে, যেমন Mootools, Extjs, Dojo, Prototype ইত্যাদি। তবে সব থেকে জনপ্রিয় হল যেক্যুয়েরী এবং এর পর Mootools ই বর্তমানে সব থেকে বেশি বিখ্যাত।

যেক্যুয়েরী জনপ্রিয় হওয়ার অনেক গুলো কারন রয়েছে, এর মধ্যে উল্লেখ যোগ্য কারন গুলো হল নিম্নরূপ -