যেক্যুয়েরী সংযোগ করা - jQuery Add


খুব অল্প কিছু এইচটিএমএল কোড ব্যবহার করে যেক্যুয়েরী লাইব্রেরি কে ওয়েব পেজে অর্থাৎ এইচটিএমএল ডকুমেন্টে সংযোগ করা যায়। নিচে এ সম্পর্কে বিস্তারিত দেখুন।


যেক্যুয়েরী ব্যবহার পদ্ধতি

ওয়েব পেজ অর্থাৎ এইচটিএমএল ডকুমেন্টে যেক্যুয়েরী ব্যবহার করার 2টি পদ্ধতি রয়েছে, এই ব্যবহার পদ্ধতি 2টি হল নিম্নরূপ।


ডাউনলোড করে ব্যবহার

এইচটিএমএল src এট্রিবিউট ব্যবহার করে ওয়েব পেজে অর্থাৎ এইচটিএমএল ডকুমেন্টে যেক্যুয়েরী লাইব্রেরি সংযোগ করা যায়। এর জন্য প্রথমে jquery.com থেকে যেক্যুয়েরী ফ্রেমওয়ার্কটির সর্বশেষ সনস্করন অর্থাৎ version টি ডাউনলোড করে এইচটিএমএল ফাইলে যুক্ত করে দিতে হবে। jquery.com এ ব্রাউজ করে ডাউনলোড বাটনে ক্লিক করলে ( এক্ষেত্রে development অথবা production, এর যেকোনটি ডাউনলোড করলে হবে) যে স্ক্রিপ্ট টি আসবে সেটি সংরক্ষণ অর্থাৎ save করতে হবে, মনে করি এই ফাইল টিকে আমরা " jquery-latest.js" নামে সংরক্ষণ অর্থাৎ save করি।

এক্ষেত্রে জটিল কোন কোড ব্যবহার করতে হবে না, আমরা যেভাবে ওয়েব পেজে বহিঃস্থ অর্থাৎ external জাভাস্ক্রিপ্ট ফাইল এইচটিএমএল এর script ট্যাগ ব্যবহার করে সংযুক্ত করি, এক্ষেত্রেও আমরা তাই করব। অর্থাৎ এইচটিএমএল এর script ট্যাগ ব্যবহার করে যেক্যুয়েরী ফ্রেমওয়ার্কটি এইচটিএমএল ফাইলে head ট্যাগের অভ্যন্তরে সংযুক্ত করব।

নিচে কিছু এইচটিএমএল কোড দেখুন, যেখানে এইচটিএমএল এর script ট্যাগ ব্যবহার করে ওয়েব পেজে যেক্যুয়েরী লাইব্রেরি সংযোগ করা হয়েছে।

উদাহরণ


<head>
  <script type="text/javascript" src="jquery-latest.js"></script>
</head>

কোড এডিটর



CDN ব্যবহার করা

Google, Microsoft এর মত বিভিন্ন ওয়েব সেবা প্রদানকারী কোম্পানি গুলো যেক্যুয়েরী লাইব্রেরি এর গুলোর বিভিন্ন সনস্করন অর্থাৎ version গুলো তাদের Content Delivery Network অর্থাৎ CDN এ নিয়মিত সংরক্ষণ করে থাকে। src আত্ত্রিবুতে এবং script ট্যাগ ব্যবহার করে CDN থেকে এই যেক্যুয়েরী লাইব্রেরি গুলো লিংক করে ওয়েব পেজে ব্যবহার করা যায়।

Google এর CDN থেকে ওয়েব পেজে যেক্যুয়েরী লাইব্রেরি ব্যবহার করার জন্য নিচের এইচটিএমএল কোড গুলো ব্যবহার করতে হবে।

উদাহরণ


<head>
  <script type="text/javascript" src="http://ajax.googleapis.com/ajax/libs/jquery/1.4.2/jquery.js"></script>
</head>

কোড এডিটর


Microsoft এর CDN থেকে ওয়েব পেজে যেক্যুয়েরী লাইব্রেরি ব্যবহার করার জন্য নিচের এইচটিএমএল কোড গুলো ব্যবহার করতে হবে।

উদাহরণ


<head>
  <script type="text/javascript" src="http://ajax.microsoft.com/ajax/jquery/jquery-1.4.2.js"></script>
</head>

কোড এডিটর



CDN এর সংক্ষিপ্ত কোড

Google, Microsoft এর মত বিভিন্ন ওয়েব সেবা প্রদানকারী কোম্পানি গুলো যেক্যুয়েরী লাইব্রেরি গুলোর বিভিন্ন সংস্করণ অর্থাৎ version গুলোর যেমন বিস্তারিত অর্থাৎ স্ক্রিপ্টে কোডের মাঝে ফাঁকাস্থান, নতুন লাইন, কমেন্ট ইত্যাদি সহ যেক্যুয়েরী লাইব্রেরি গুলো তাদের Content Delivery Network অর্থাৎ CDN এ নিয়মিত সংরক্ষণ করে থাকে, তেমনি সংক্ষিপ্ত কোডের অর্থাৎ স্ক্রিপ্টে কোডের মাঝে ফাঁকাস্থান, নতুন লাইন, কমেন্ট ইত্যাদি সহ যেক্যুয়েরী লাইব্রেরি গুলোও সংরক্ষণ করে থাকে।

এইচটিএমএল এর src আত্ত্রিবুতে এবং script ট্যাগ ব্যবহার করে CDN থেকে এই সংক্ষিপ্ত যেক্যুয়েরী লাইব্রেরি গুলো ব্যবহার করার জন্য নিচের মত লিংক করে ওয়েব পেজে ব্যবহার করা যায়।

Google এর CDN থেকে ওয়েব পেজে সংক্ষিপ্ত যেক্যুয়েরী লাইব্রেরি ব্যবহার করার জন্য নিচের এইচটিএমএল কোড গুলো ব্যবহার করতে হবে।

উদাহরণ


<head>
  <script type="text/javascript" src="http://ajax.googleapis.com/ajax/libs/jquery/1.4.2/jquery.min.js"></script>
</head>

কোড এডিটর


Microsoft এর CDN থেকে ওয়েব পেজে সংক্ষিপ্ত যেক্যুয়েরী লাইব্রেরি ব্যবহার করার জন্য নিচের এইচটিএমএল কোড গুলো ব্যবহার করতে হবে।

উদাহরণ


<head>
  <script type="text/javascript" src="http://ajax.microsoft.com/ajax/jquery/jquery-1.4.2.min.js"></script>
</head>

কোড এডিটর