যেক্যুয়েরী এজ্যাক্স পরিচিতি - jQuery Ajax Introduction


এজাক্স এর একটি খুব পরিচিত সাধারণ উদাহরণ হল আমরা যখন google এর সার্চ বক্সে কিছু টাইপ করি তখন একটি ছোট জাভাস্ক্রিপ্ট কোড সেই বর্ণ গুলো সার্ভারে এ পাঠায় এবং সার্ভার তখন suggestion গুলো ব্যবহারকারী অর্থাৎ user কে ফেরত পাঠায়। অর্থাৎ এজাক্স হল সম্পূর্ণ ওয়েব পেজ কে রিলোড না করেই সার্ভার এর সাথে তথ্য বা data বিনিময় করা এবং ওয়েব পেজ বা ওয়েব পেজের অংশ বিশেষ update করার পদ্ধতি।


AJAX কি?

AJAX এর পূর্ণরূপ হল Asynchronous JavaScript And XML. অর্থাৎ AJAX হল আসলে JavaScript এবং XML এর সমন্বয়। এজাক্স ব্যবহার করে ওয়েব পেজ রিলোড না করেই অল্প পরিমান তথ্য সার্ভারের সাথে বিনিময় করা যায়। পুরো ওয়েব পেজ রিলোড না করে সার্ভারের সাথে তথ্য বিনিময় করা এবং সেটি ওয়েব পেজ এর কোন একটি অংশে আপডেট করাই হল AJAX এর কাজ।


JQuery এবং AJAX

AJAX এর ফাংশন গুলো যেক্যুয়েরী এর কিছু মেথড ব্যাবহার করে। যেক্যুয়েরী এর AJAX মেথড দ্বারা যেকোন রিমোট সার্ভার ব্যবহার করে যেকোন text, HTML, XML, অথবা JSON ফাইল কল করানো যায়। এছাড়াও বহিরাগত কোন নির্বাচিত HTML এলিমেন্টকে লোড করিয়ে ওয়েব পেজ এর কোন অংশে প্রদর্শন করা যায়।

সচরাচর AJAX এর যে কোড গুলো লেখা হয় সেই কোড গুলোতেই AJAX এর কোডিং সুশৃঙ্খলভাবে কাজ করতে পারে। কারণ, বিভিন্ন ব্রাউজার এ AJAX এর সিনট্যাক্স implement করা আছে।