যেক্যুয়েরী Ajax Get/Post মেথড - jQuery Ajax Get/Post Method


জেকুয়েরি তে এজাক্স এর get() এবং post() মেথড ব্যবহার করে HTTP request অর্থাৎ তথ্য বা data ওয়েব সার্ভারে প্রেরন করা হয়। অর্থাৎ ব্যবহারকারী বা user এর ইনপুট করা তথ্য অথবা অন্য কোন তথ্য যার ওপর নির্ভর করে ওয়েব সার্ভার তথ্য গুলো ওয়েব ব্রাউজারে প্রেরন করে, তা করার জন্য এই get() এবং post() মেথড ব্যবহার করা হয়।


GET বনাম POST

ক্লায়েন্ট ও সার্ভারের মধ্যকার request ও response এর জন্য বহুল ব্যবহৃত পদ্ধতি দুটি হলো GET ও POST মেথড। এই GET ও POST মেথড সম্পর্কে নিচে কিছু তথ্য দেখুন।

GET - এজ্যাক্স এ GET মেথড এর ক্ষেত্রে নির্দিষ্ট কোনো resource থেকে data request পাঠানো হয়। প্রধানত ওয়েব সার্ভার থেকে কোন তথ্য বা data পুনরুদ্ধার করাই হলো GET মেথড এর কাজ। এখানে উল্লেখ্য যে, GET মেথড এর মাধ্যমে data পুনরুদ্ধারের ক্ষেত্রে অনেক সময় cached data দেখাতে পারে।

POST - এজ্যাক্স এ POST মেথড এর ক্ষেত্রে নির্দিষ্ট কোনো resource এ data process এর উদ্দেশ্যে পাঠানো হয়। POST এর মাধ্যমেও ওয়েব সার্ভার থেকে data পুনরুদ্ধার করা যায়। তবে POST মেথড এর পদ্ধতির ক্ষেত্রে কখনো cached data দেখায় না এবং প্রায় সময়ই data পাঠানোর ক্ষেত্রে ওয়েব সার্ভারে request সহ প্রেরণ করা হয়।


$.get() মেথড

যেক্যুয়েরী এর get() পদ্ধতিতে HTTP GET request এর সাথে ওয়েব সার্ভারে data request পাঠানো হয়। নিচে $.get() মেথড এর সিনট্যাক্সটি দেখুন।

সিনট্যাক্স


$.get(URL,callback);

required বা প্রয়োজনীয় URL parameter বা URL এর মানদন্ডটি ওয়েব ব্রাউজার থেকে পাঠানো URL request কে নির্দেশ করে। optional callback প্যারামিটার টি এমন একটি ফাংশন যা request টি সফল হলে কাজ করে। নিচে একটি উদাহরণ দেখুন, এখানে $.get() পদ্ধতি ব্যবহার করে ওয়েব সার্ভার থেকে পাঠানো কোন ফাইল পুনরুদ্ধার করে দেখান হল।

উদাহরণ


$("button").click(function(){
$.get("demo_test.asp", function(data, status){
alert("Data: " + data + "\nStatus: " + status);
});
});

কোড এডিটর


$.get() এর প্রথম parameter টি আপনার পাঠানো URL request কে নির্দেশ করে ("demo_test.asp"), এখানে দ্বিতীয় প্যারামিটার টি একটি callback ফাংশন। প্রথম callback প্যারামিটার টি request কৃত ওয়েব পেজ এর কন্টেন্ট কে নির্দেশ করে এবং দ্বিতীয় callback প্যারামিটার টি request এর status কে নির্দেশ করে।

নোট - এখানে "demo_test.asp" নামে একটি ASP ফাইল এর উদাহরণ দেয়া হলো।

উদাহরণ


<%
response.write("This is some text from an external ASP file.")
%>

কোড এডিটর



$.post() মেথড

যেক্যুয়েরী $.post() পদ্ধতিতে HTTP POST request এর সাথে ওয়েব সার্ভারে data request পাঠানো হয়। নিচে যেক্যুয়েরী $.post() মেথড এর সিনট্যাক্স দেখুন।

সিনট্যাক্স


$.post(URL,data,callback);

প্রয়োজনীয় URL প্যারামিটার বা URL এর মানদন্ডটি ওয়েব সার্ভারে পাঠানো URL request কে নির্দেশ করে। optional data প্যারামিটার টি নির্দিষ্ট কিছু তথ্য কে নির্দেশ করে যা request এর সাথে পাঠানো হয়। optional callback প্যারামিটার টি এমন একটি ফাংশন যা request টি সফল হলে কাজ করে। নিচে একটি উদাহরণ দেখুন, এখানে $.post() মেথড ব্যবহার করে ওয়েব ব্রাউজার থেকে request এর সাথে নির্দিষ্ট কিছু তথ্য বা data ওয়েব সার্ভারে পাঠানো দেখানো হলো।

উদাহরণ


$("button").click(function(){
$.post("demo_test_post.asp",
{
name: "Donald Duck",
city: "Duckburg"
},
function(data, status){
alert("Data: " + data + "\nStatus: " + status);
});
});

কোড এডিটর


$.post() মেথডের এর প্রথম প্যারামিটার টি ওয়েব ব্রাউজার থেকে পাঠানো URL request কে নির্দেশ করে অর্থাৎ " demo_test_post.asp "। তারপর আমরা কিছু তথ্য বা data যেমন - উদাহরণস্বরূপ - নাম এবং শহর, request এর সাথে ওয়েব সার্ভারে প্রেরন করেছি। "demo_test_post.asp" এর ASP script প্যারামিটার গুলোকে read করে, প্রক্রিয়াকরন করে এবং একটি ফলাফল ওয়েব ব্রাউজারে প্রেরন করে। তৃতীয় প্যারামিটার টি একটি callback ফাংশন। প্রথম callback প্যারামিটার টি request কৃত ওয়েব পেজ এর কন্টেন্ট কে নির্দেশ করে এবং দ্বিতীয় callback প্যারামিটার টি request এর status কে নির্দেশ করে।

নোট - এখানে "demo_test_post.asp" নামে এর ASP file এর একটা উদাহরণ দেয়া হলো।

উদাহরণ


<%
dim fname,city
fname=Request.Form("name")
city=Request.Form("city")
Response.Write("Dear " & fname & ". ")
Response.Write("Hope you live well in " & city & ".")
%>

কোড এডিটর