সিএসএস উপসংহার - Css Summary


এইচটিএমএল এর সাথে খুব সামান্য কিছু সিএসএস কোড ব্যবহার করেই খুব সুন্দর এবং আকর্ষণীয় ওয়েব পেজ তৈরি করা যায়। বিভিন্ন সময়ে সিএসএস এর বিভিন্ন উন্নত ভার্সন বা সংস্করণ তৈরি করা হয়েছে, যা ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্টে সিএসএস এর ব্যবহার কে করে তুলেছে আরও সহজ, সরল ও সাবলীল। তাই বর্তমানে ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্টে সিএসএস এর বহুল ব্যবহার অনস্বীকার্য।

সিএসএস এর সব প্রপার্টিগুলো শুধুমাত্র জানলেই হবে না, সেগুলোকে আরও ভালভাবে আয়ত্ত করতে হবে। সঠিক ভাবে সিএসএস এর বিভিন্ন প্রপার্টির ব্যবহার করতে হবে। সর্বোপরি সিএসএস এর বিভিন্ন প্রপার্টিগুলো বারবার বিভিন্ন ভাবে অনুশীলন করতে হবে। এক্ষেত্রে একটি ইংরেজি প্রবাদ মনে রাখুন, তা হল "Practice make a man perfect", এসংশ্লিষ্ট বিসয়ে খুব সুন্দর একটি বাংলা প্রবার আছে, তা হল - "গাইতে গাইতে গায়েন"


সিএসএসের ব্যবহারিক অনুশীলন এর জন্য websSchool.com এ আমরা তৈরি করেছি অসংখ্য ওয়েব সাইট টেমপ্লেট। ওয়েব সাইট টেমপ্লেটগুলো দেখতে এবং ডাউনলোড করতে আমাদের ফ্রী ওয়েব টেমপ্লেট পেজ গুলো ব্রাউজ করুন।



আকর্ষনীয়, উন্নত ও সময় উপযোগি ওয়েব ডিজাইন এর জন্য সিএসএস এর সাথে জাভাস্ক্রিপ্ট ব্যবহার করাও প্রয়োজন। কারন সিএসএস ব্যবহার করে কোন ওয়েব পেজের আকর্ষণীয় ডিজাইন তৈরি করা গেলেও তা কিন্তু ইন্টারএকটিভ করে তলা যায় না। এক্ষেত্রে অল্প কিছু জাভাস্ক্রিপ্ট কোড ব্যবহার করে কোন ওয়েব পেজকে ইন্টারএকটিভ ও আরও বেশি আকর্ষণীয় করে তোলা যায়।

আমরা আপনার জন্য websSchool.com এ তৈরি করেছি জাভাস্ক্রিপ্ট টিউটোরিয়াল। css শেখার পর এবার জাভাস্ক্রিপ্ট সম্পর্কে জানতে আমাদের জাভাস্ক্রিপ্ট টিউটোরিয়াল ওয়েব পেজ গুলো ব্রাউজ করুন।