সিএসএস পরিচিতি - Css Introduction



ওয়েব পেজের বিভিন্ন উপাদানের গঠন, আকার, আকৃতি, রং, অবস্থান, গতিশীলতা ইত্যাদি নির্ধারণ করার অন্যতম সহজ পদ্ধতি হল সিএসএস। সিএসএস এর ফলে খুব কম সময়ে কম কোড লিখে পুরো ওয়েব সাইটের স্টাইলিং পরিবর্তন করা যায়।


সিএসএস কি ?

css এর পূর্ণরুপ হল Cascading Style Sheet,
style নির্দিষ্ট করে ওয়েবে কন্টেন্টগুলো কিভাবে প্রদর্শিত হবে,
extarnal style sheet আনেক সহজ ও সময় বাচায়,
extarnal style গুলো রাখা হয় css file এ,


আপনি কি জানেন ?

আপনি কি এইচটিএমএল অথবা এক্সএইচটিএমএল সম্পর্কে জানেন? কারন সিএসএস সম্পর্কে জানার আগে আপনাকে এইচটিএমএল ৪.০১ বা এইচটিএমএল ৫ অথবা এক্সএইচটিএমএল সম্পর্কে ভালভাবে জানতে হবে।
আপনি যদি এইচটিএমএল বা এক্সএইচটিএমএল সম্পর্কে না জেনে থাকেন তবে আপনি আমাদের মূলপাতা বা homepage থেকে এগুলো সম্পর্কে পরতে পারেন।


সিএসএস স্টাইল - বড় সমস্যার সহজ সমাধান

এইচটিএমএল ৩.২ ভার্সনে <font> এর মত ট্যাগ বা color এট্রিবিউট ব্যবহার করা হয় অর্থাৎ প্রতি লাইনে লাইনে স্টাইলিং ট্যাগ ব্যবহার করা একটি দীর্ঘমেয়াদী কষ্টকর কাজ। এতে প্রতি পেজের সমস্ত কন্টেন্টগুলোতেই বারবার কোড লেখার প্রয়োজন পরে।

এতে ডিজাইনের কাজ হয়ে পরে বায়বহুল ও শ্রমসাপেক্ষ।

এই সমস্যা সমাধানের জন্য world wide web consortium(w3c) তৈরি করেছে সিএসএস(css)

এইচটিএমএল ৪.০ এর সব formatting tag গুলো এইচটিএমএল ডকুমেন্ট থেকে সরিয়ে একটি extarnal সিএসএস file এ save করা যায়।


সিএসএস - শর্টহ্যান্ড প্রপার্টি

সিএসএস নির্দিষ্ট করে দেয় কিভাবে ওয়েব পেজে এইচটিএমএল এলিমেন্টগুলো প্রদর্শিত হবে।

সাধারণত স্টাইলগুলো একটি বহিঃস্থ বা external ডকুমেন্ট বা file এ সংরক্ষণ বা store করা হয়। তবে এইচটিএমএল ডকুমেন্টে এইচটিএমএল ট্যাগের সাথেও বা আলাদা ভাবে এইচটিএমএল ডকুমেন্টেও সিএসএস স্টাইল ব্যবহার করা যায়।

একটি মাত্র স্টাইলসীটে খুব সামান্য কিছু পরিবর্তন করেই অনেক বড় বড় কাজ করা যায়। সিএসএস শর্টহ্যান্ড প্রপার্টি ব্যবহার করে খুব সংক্ষেপে কোড লিখে ও কম size এর file ব্যবহার করেই সুন্দরভাবে ওয়েব সাইটের ডিজাইন করা যায়।







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Report or suggest about this page

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.