মূলপাতা



Jquery Logo

জোকোয়েরি হচ্ছে জাভাস্ক্রিপ্টের একটা ফ্রেমওয়ার্ক বা ফাংশন লাইব্রেরি। এখানে শত শত ফাংশন আগে থেকেই তৈরী করা আছে যা আপনি ব্যবহার করে আপনার সাইটকে আরও প্রানবন্ত করতে পারেন।

এই কাজগুলি শুধু raw জাভাস্ক্রিপ্ট ব্যবহার করেও করতে পারবেন তবে এতে অনেক বেশি কোড লিখতে হবে এবং প্রচুর সময় লাগবে।


ক্রস-ব্রাউজার জাভাস্ক্রিপ্ট লাইব্রেরি

বিভিন্ন ব্রাউজার JavaScript কে execute করে ব্রাউজারে ফলাফল প্রদর্শন করার জন্য বিভিন্ন কৈশল অবলম্বন করে, jQuery এই কৈশল গুলোকে একটা একক (unique) format এ নিয়ে আসে । এর ফলে এখানে খুব সহজেই JavaScript এর code লেখা যায়। jQuery কে ক্রস-ব্রাউজার JavaScript লাইব্রেরি ও বলা হয়।

যেমন , অনেক ব্রাউজার ":nth-child(n)" এ ধরনরে Pseudo-class support করেনা, এ গুলি আমরা সহজেই jQuery এর মাধ্যমে support করাতে পারি। যেমন :

উদাহরণ দেখুন

<style type="text/css">
.test{
color:blue;
}
</style>
<ul class="first-list">
<li>item 1</li>
<li>item 2</li>
<li>item 3</li>
</ul>

$('ul.first-list').children('li').first().addClass('test'); এ ক্ষেত্রে ul.first-list এর অধীনে প্রথম li তে test ক্লাস টি যুক্ত হবে।

উদাহরণ দেখুন

<style type="text/css">
ul li:nth-child(1){
color:blue;
}
</style>

একই কাজ এই css দ্বারা সম্পূর্ন হবে। কিন্তু পার্থক্য হলো css code টি অনেক ব্রাউজার support করবেনা, jQuery code টি সব ব্রাউজার support করবে।







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.