এজাক্স পরিচিতি



এজাক্স হল সম্পূর্ণ ওয়েব পেজ রিলোড করা ছাড়াই সারভার ার সাথে তথ্য বা data বিনিময় করা াবং ওয়েব পেজ বা ওয়েব পেজের অংশ বিশেষ update করার পথ।
এজাক্স এর একটি উদাহরণ হল আমরা যখন google ার সাচ বক্স া কিছু টাইপ করি তখন াকটি ছোট জাভাস্ক্রিপ্ট সেই বর্ণগুলো সারভার এ পাঠায় াবং সারভার তখন suggestion গুলো ইউজারকে ফেরত পাঠায়।


AJAX কি?

AJAX এর পূর্ণরূপ হল Asynchronous JavaScript and XML. অর্থাৎ AJAX হল াসলে JavaScript এবং XML এর সমন্বয়। এজাক্স এর মসধমে ওয়েব পেজ রিলোড করা ছারাই অল্প পরিমান তথ্য সারভার বিনিময় করা জাায়। পুরো পৃষ্ঠা রিলোড না করে সার্ভারের সাথে তথ্য বিনিময় করা এবং সেটি ওয়েব পেজ এর একটি অংশে আপডেট করাই হল AJAX এর কাজ।


JQuery এবং Ajax

Ajax এর ফাংশন Jquery এর কিছু মেথড ব্যাবহার করে। jQuery AJAX মেথড থেকে আমরা যেকোন রিমোট সার্ভার ব্যবহার করে যেকোন text, HTML, XML, অথবা JSON ফাইল কল করতে পারি। এছাড়াও বহিরাগত কোন নির্বাচিত HTML এলিমেন্টকে লোড করিয়ে ওয়েব পেজ এ প্রদর্শন করাতে পারি।

সচরাচর AJAX এর যে কোড লেখা হয় সেগুলিতেই AJAX এর কোডিং সুশৃঙ্খলভাবে কাজ করতে পারে। কারণ, বিভিন্ন ব্রাউজার এ AJAX এর সিনট্যাক্স ইমপ্লিমেন্ট করা আছে।







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Report or suggest about this page

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.