প্রোভাইডার



কোন ওয়েব সাইট ইন্টারনেটে দৃশ্যমান করার জন্য ওয়েব সাইটটিকে অবশ্যই একটি ওয়েব সার্ভার এ হোস্ট করতে হবে, তা আপনার ব্যাক্তিগত কম্পিউটারই হোক বা কোন ISP প্রোভাইডার।


হোস্ট করার পদ্ধতি

সবথেকে জনপ্রিয় এবং সহজ পদ্ধতি হল ISP প্রোভাইডারের মাধ্যমে ওয়েব সাইট হোস্ট করা। তবে আপনি চাইলে আপনার ব্যাক্তিগত কম্পিউটারটিকেই সার্ভার হিসেবে ব্যাবহার করতে পারেন।


ব্যাক্তিগত কম্পিউটার ব্যাবহার করে

ব্যাক্তিগত কম্পিউটার ব্যাবহার করে ওয়েব সাইট হোস্ট করা একটি স্রমসাধ্য এবং জটিল কাজ। এ পদ্ধতি তেমন জনপ্রিয় নয়। ব্যাক্তিগত কম্পিউটার ব্যাবহার করে ওয়েব সাইট হোস্ট করার ক্ষেত্রে যে সকল বিষয় বিবেচনা করা হয় সেগুলো হল -

হার্ডওয়্যার
একটি সত্যিকারের ওয়েব সাইট হোস্ট করার জন্য আপনাকে অবশ্যই দামি সার্ভার হার্ডওয়্যার কিনতে হবে। এক্ষেত্রে আপনাকে আমাদের দৈনন্দিন ব্যাবহৃত কম দামি কম্পিউটারের স্থলে একটি ভালমানের কম্পিউটার ব্যাবহার করতে হবে। এর জন্য সারবক্ষনিক বিদ্যুৎ সরবরাহ এবং একটি দ্রুত গতির সার্বক্ষণিক ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

সফটওয়্যার
ক্লায়েন্ট লাইসেন্স এর তুলনায় সার্ভার লাইসেন্স এর খরচ তুলনামুলকভাবে বেশি। আবার সার্ভার লাইসেন্স এর ক্ষেত্রে ইউজার এর সংখ্যার ওপর সীমাবদ্ধতা থাকে।

স্রম
ভাববেন না যে এই পদ্ধতিতে আপনার স্রম এবং খরচ কম হবে। কারন সমস্ত হার্ডওয়্যার এবং সফটওয়্যার গুলো আপনাকেই Install করতে হবে। আপনাকে বিভিন্ন virus এবং bug এর জন্য কাজ করতে হবে এবং আপনার সার্ভারটিকে এমন একটি পরিবেশে সচল রাখতে হবে যেখানে যে কোন সময় যে কোন কিছু হতে পারে।


ISP প্রোভাইডার

সবথেকে জনপ্রিয় এবং সহজ পদ্ধতি হল ISP প্রোভাইডারের মাধ্যমে ওয়েব সাইট হোস্ট করা। অধিকাংশ ছোট কোম্পানিগুলো ISP প্রোভাইডারের মাধ্যমে তাদের ওয়েব সাইট হোস্ট করে। নিচে এর কিছু সুবিধা দেয়া হল -

ইন্টারনেটের গতি
অধিকাংশ ISP প্রোভাইডারই উচ্চ গতির ইন্টারনেট সংযোগ ব্যাবহার করে।

হার্ডওয়্যার
ISP প্রোভাইডারগুলো খুব ভাল মানের হার্ডওয়্যার ব্যাবহার করে। আপনি এদের থেকে ব্যাকআপ সুবিধাও পাবেন।

নিরাপত্তা ও নির্ভরতা
ISP প্রোভাইডারগুলো সর্বাধুনিক সফটওয়্যার এবং সবথেকে ভাল অ্যান্টিভাইরাস ব্যাবহার করে। ISP প্রোভাইডারগুলো ৯৯% বেশি আপটাইম এর নিশ্চয়তা দেয়।







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Report or suggest about this page

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.