ক্যাপাসিটি



কোন ওয়েব সাইট হোস্ট করার পূর্বেই কিছু বিষয় বিশেষ ভাবে বিবেচনা করতে হয়। এসকল বিষয়গুলোর মধ্যে উল্লেখযোগ্য ২টি বিষয় হল ডিস্ক স্পেস, ব্যান্ডওয়াইডথ বা ট্র্যাফিক এবং ইন্টারনেট স্পীড।


ডিস্ক স্পেস

ডিস্ক স্পেস হল সার্ভার ডিস্কের জায়গা বা স্থান যেখানে আপনার ওয়েব সাইটটি সংরক্ষিত বা Save থাকে।

একটি ছোট সাধারণ ওয়েব সাইট সাধারণত 10MB থেকে 100MB পর্যন্ত হয়। যদি আপনি একটি এইচটিএমএল পেজের সাইজের দিকে তাকান তবে আপনি দেখবেন যে গড়ে একটি এইচটিএমএল পেজের আকার খুব কম। কিন্তু আপনি যদি একটি এইচটিএমএল পেজের সাথে সম্পর্কিত কোন ছবি বা Image এর সাইজ নিয়ে চিন্তা করেন তবে দেখবেন যে একটি এইচটিএমএল পেজের তুলনায় ছবির আকার বেশি।

একটি এইচটিএমএল পেজ গড়ে সাধারণত 5 থেকে 50Kb পর্যন্ত হয়। তবে এইচটিএমএল পেজটির সাথে সংশ্লিষ্ট অন্যান্য কন্টেন্ট যেমন ছবি বা কোন গ্রাফিকস ইত্যাদির কারনে একটি এইচটিএমএল পেজের সাইজ এর থেকেও অনেক বেশি হতে পারে।

যদি আপনার ওয়েব সাইটে অনেক বেশি গ্রাফিকস, অডিও, ভিডিও বা এমন কোন কিছু থাকে যা অনেক বেশি স্থান বা Disk Space নেয়, তবে আপনার বেশি স্থান বা Server Disk Space প্রয়োজন হবে। তাই হোস্টিং নেয়ার পূর্বে ডিস্ক স্পেস সম্পর্কে নিশ্চিত হয়ে নিন।


ব্যান্ডওয়াইডথ বা ট্র্যাফিক

একটি ছোট সাধারণ ওয়েব সাইট সাধারণত 1GB থেকে 5GB পর্যন্ত ব্যান্ডওয়াইডথ বা ট্র্যাফিক ব্যাবহার করে।

আমরা একটি হিসেব এর মাধ্যমে ব্যান্ডওয়াইডথ বা ট্র্যাফিক এর পরিমান নির্ণয় করতে পারি। ব্যান্ডওয়াইডথ বা ট্র্যাফিক নির্ণয় করার পদ্ধতি হল -
গড়ে একটি এইচটিএমএল পেজের সাইজ×প্রতি মাসে আশানুরূপ পেজ ভিজিট

উদাহরণস্বরূপ ধরি আমাদের ওয়েব সাইটের একটি এইচটিএমএল ওয়েব পেজের সাইজ গড়ে 30Kb এবং আপনি আশা করেন যে এক মাসে আপনার ওয়েব সাইটে 50,000 গুলো পেজ ভিজিটর ভিজিট করবে।
তাহলে ১ মাসে আপনার ব্যান্ডওয়াইডথ প্রয়োজন হবে = 0.3MB × 50,000 = 1.5GB

অনেক বড় বড় বাণিজ্যিক ওয়েব সাইটগুলো মাসে 100GB বা এর বেশিও ব্যান্ডওয়াইডথ ব্যাবহার করে।

আপনার ওয়েব সাইট হোস্ট করার পূর্বে হোস্টিং প্রোভাইডার থেকে নিচের বিষয়গুলো নিশ্চিত হয়ে নিন -

  • মাসিক ব্যান্ডওয়াইডথের পরিমান কত ?
  • মাসিক ব্যান্ডওয়াইডথের পরিমান অতিক্রম করলে ওয়েব সাইট বন্ধ হবে কি ?
  • মাসিক ব্যান্ডওয়াইডথের পরিমান অতিক্রম করলে বাড়তি কত টাকা দিতে হবে ?
  • ব্যান্ডওয়াইডথের পরিমান সহজেই কি বাড়ানো যায় ?

    • ইন্টারনেট স্পীড

      বর্তমান সময়ে একটি T1 ইন্টারনেট সংযোগকে প্রথম শ্রেণীর সংযোগ হিসেবে বিবেচনা করা হয়।

      1 বাইট হল 8 বিট এর সমান। লো-স্পীডের একটি মডেম সাধারণত প্রতি সেকেন্ডে 14 000 থেকে 56 000 বিট অর্থাৎ 14 থেকে 56 কিলোবাইট ডাটা পরিবহন বা Transport করতে পারে। এটি প্রায় প্রতি সেকেন্ডে 2000 থেকে 7000 টি ক্যারেকটার অর্থাৎ যা প্রায় 1 থেকে 5 টি লিখিত পৃষ্ঠার সমান।

      আমরা অনেকেই বিট এবং বাইটের হিসেবগুলো জানি না। নিচে এই হিসেব গুলো একবার দেখুন -
      1024 bite = 1 KB
      1024 KB = 1 MB
      1024 MB = 1GB
      1000 GB = 1 TB

      কোন হোস্ট প্রোভাইডার কে আপনার ওয়েব সাইট হোস্ট করার পূর্বে তাদের সার্ভারে হোস্ট করা হয়েছে এমন কোন ওয়েব সাইট কিছুক্ষণ ব্রাউজ করে দেখুন যে তাদের উচ্চমানের ইন্টারনেট স্পীড আছে কি না। আরও ভাল হয় যদি তাদের সার্ভার ব্যাবহার করে এমন কোন ওয়েব সাইট কতৃপক্ষের সাথে যোগাযোগ করে হোস্টিং প্রোভাইডার এবং তাদের সার্ভার সম্পর্কে তথ্য সংগ্রহ করতে পারেন।







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Report or suggest about this page

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.