মজিলা



browser logo image

মজিলা কোন ওয়েব ব্রাউজার নয়। মজিলা হল একটি ফ্রেমওয়ার্ক যা ওয়েব স্ট্যান্ডার্ড ব্যবহার করে অধিকতর উন্নত ওয়েব অ্যাপ্লিকেশান তৈরি করে। মজিলা হল একটি অলাভজনক, ওপেন সোর্স প্রজেক্ট যা বিভিন্ন ওয়েব অ্যাপ্লিকেশান যেমন - ব্রাউজার, নিউজ, ইমেইল, চ্যাট এবং আরও অনেক কিছু নিয়ে কাজ করে।


ডাউনলোড করুন






মজিলার সেবা

মজিলার যে সকল পণ্য বা Product রয়েছে সেগুলো হল -

Firefox - বর্তমানে জনপ্রিয় একটি ওয়েব ব্রাউজার।
Thunderbird - নিরাপদ, দ্রুত একটি ইমেইল বাবস্থা।
SeaMonkey - ব্রাউজ, ইমেইল, চ্যাট এবং এডিট করার একটি ব্রাউজার।
Bugzilla - একটি বাগ ট্র্যাকিং টুল।
Camino - ম্যাক সিস্টেম এর জন্য একটি ওয়েব ব্রাউজার।
Lightning & Sunbird - Calendaring এক্সটেনশন এবং অ্যাপ্লিকেশান টুল।


মজিলার ইতিহাস

১৯৯৮ সালে মজিলা প্রজেক্ট তৈরি হয় নেটস্কেপ ব্রাউজার সোর্স কোড সম্পর্কিত একটি ওপেন সোর্স কমিউনিটি হিসেবে।

এক বছরের মাঝে বিশ্বব্যাপী এই নতুন কমিউনিটি মেম্বাররা নেটস্কেপের পরবর্তী ব্রাউজারে অনেক নতুন নতুন সুবিধা যুক্ত করে। তারা তৈরি করে বিভিন্ন ব্রাউজার, ডেভেলপমেন্ত টুল এবং আরও অনেক ওয়েব অ্যাপ্লিকেশান।

২০০২ সালে মজিলার প্রথম বড় ভার্সন মজিলা ১.০ প্রকাশ পায়। এই ভার্সনটি অনেক দিকেই উন্নত ছিল, কিন্তু তারপরেও তেমন জনপ্রিয়তা পায় নি। কিন্তু তারপরেও একই বছর মজিলা ফনেক্স (Phonex) এর প্রথম ভার্সন প্রকাশ করে এখানে উল্লেখ্য যে প্রথমে এর নাম ছিল ফনেক্স যা পরবর্তীতে মজিলা করা হয়।


২০০৩ সালে মজিলা প্রজেক্ট একটি স্বাধীন অলাভজনক অরর্গানাইযেশন হিসেবে মজিলা ফাউন্দেসন প্রতিষ্ঠা করে। মজিলা ফাউন্দেসন মজিলা প্রজেক্টের নিয়মিত উন্নয়ন অব্যাহত রাখে।

২০০৪ সালে মজিলা তাদের ফায়ারফক্স ১.০ প্রকাশ করে এবং এটি ইউজারদের মাঝে ব্যাপক সফলতা অর্জন করে। ১০০ মিলিয়ন এর বেশি বার এটি ডাউনলোড করা হয়।

২০০৮ সালে ফায়ারফক্স বিশ্বব্যাপী ২০% মার্কেট শেয়ার দখল করে নেয়। ২০০৮ সালে মযিলা তাদের ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করে।