গুগল ক্রোম



browser logo image

গুগল ক্রোম হল গুগল দ্বারা তৈরি একটি মুক্ত, ওপেন সোর্স ওয়েব ব্রাউজার যা 2008 সালে প্রথম মুক্তি পায়, এবং বর্তমানে এটি সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার হিসেবে পরিগনিত হয়। গুগল ক্রোম এর প্রতিটি ট্যাব অন্য ট্যাব থেকে বিচ্ছিন্ন। যখন একটি ট্যাব বন্ধ করা হয় তার মেমরি ব্যবহার দূর হয়ে যায়।


ডাউনলোড করুন






গুগল ক্রোম হল গুগল দ্বারা তৈরি একটি মুক্ত, ওপেন সোর্স ওয়েব ব্রাউজার যা 2008 সালে প্রথম মুক্তি পায়, এবং বর্তমানে এটি সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার হিসেবে পরিগনিত হয়। গুগল ক্রোম এর প্রতিটি ট্যাব অন্য ট্যাব থেকে বিচ্ছিন্ন। যখন একটি ট্যাব বন্ধ করা হয় তার মেমরি ব্যবহার দূর হয়ে যায়। ক্রোম একটি শক্তিশালী জাভাস্ক্রিপ্ট ইঞ্জিন V8 ব্যবহার করে, যার ফলে বৃহৎ অ্যাপ্লিকেশন গুলো দ্রুত এবং সরল ভাবে শুরু বা Start হতে পারে।


গুগল ক্রোমের বিভিন্ন ভার্সন

Google Chrome 10 - গুগল ক্রোম এর এই ভার্সন আগের ভার্সন থেকে অধিকতর দ্রুত। এতে আছে নতুন password sync সুবিধা এবং নতুন ব্রাউজার সেটিং।

Google Chrome 9 - গুগল ক্রোম এর এই ভার্সনের সব থেকে বড় সুবিধা হল Google Web Store, ত্রিমাত্রিক গ্রাফিক এর জন্য WebGL ইত্যাদি.

Google Chrome 8 - এই ভার্সনে আছে আগের থেকেও ভাল এইচটিএমএল ৫ এবং সিএসএস সমর্থন বা Support এবং এই ভার্সনে আগের থেকেও ভাল stability.

Google Chrome 7 - এতে আছে আগের থেকে ভাল বাগ এবং নতুন এইচটিএমএল ৫ সমর্থন।

Google Chrome 6 - গুগল ক্রোম এর এই ভার্সনে নতুন কোন সুবিধা যোগ করা হয় নি। এটা হল বাগ ফিক্স সহ একটি নিয়মিত ভার্সন।

Google Chrome 5 - অবশ্যই এই ভার্সনটি অধিকতর দ্রুত, অধিক নিরাপদ, উন্নত এইচটিএমএল ৫ সমর্থন যেমন "geo location" এবং "drag and drop" সুবিধা।

Google Chrome 4 - এই ভার্সনটি আগের ভার্সন থেকে অধিকতর দ্রুত এবং অধিকতর নিরাপদ। এই ভার্সনের ক্রোম এক্সটেনশন গ্যালারীতে ১০০০টির বেশি টুল যুক্ত করা হয়।

Google Chrome 3 - এই ভার্সনে আগের ভার্সনের থেকে ২৫% দ্রুত জাভা, উন্নত অ্যাড্রেস বার এবং অধিকতর উন্নত এইচটিএমএল ৫ এর সমর্থন রয়েছে। এতে আছে <video> এবং <audio> ট্যাগ সহ অধিকতরউন্নত এইচটিএমএল ৫ এর সমর্থন, এর ফলে কোন প্লাগ-ইন ছাড়াই সরাসরি ব্রাউজারে মিডিয়া প্লে করা যায়।

Google Chrome 2 - গুগল ক্রোম এর এই ভার্সন আগের থেকে ৩০% দ্রুত জাভা রান করতে পারে। এতে আরও যে সকল সুবিধা আছে তা হল - auto-fill form, ফুল স্ক্রীন মোড, ভাল ট্যাব পেজ ইত্যাদি।