লিংক স্ট্রাকচার


কোন ওয়েব সাইটের SEO করার জন্য সাইটের URL বা লিংক একটি অন্যতম বিবেচ্য বিষয়। সাইটের URL বা লিংকগুলো বিষয় সংশ্লিষ্ট করে তৈরি করুন।


সঠিক লিংক স্ট্রাকচার

কোন লিংক এমন ভাবে তৈরি করুণ যেন তা খুব সহজ এবং বোধগম্য হয়। এতে করে Search Engine এবং ইউজার উভয়েরই পড়তে এবং বুঝতে সুবিধা হয়। কোন আইডি বা দুর্বোধ্য কোন শব্দ বা প্যারামিটার URL এ ব্যাবহার করা ঠিক নয়। কোন আইডি বা দুর্বোধ্য কোন প্যারামিটার URL এ ব্যাবহার না করে এমন শব্দ জুড়ে দিন যেটা দেখেই যেন ওয়েব পেজের কন্টেন্ট সমন্ধে একটা ধারনা করা যায়। সার্চ রেজাল্টে URL, Title এবং Meta Data এর মধ্যবর্তী স্থানে দেখায়। URL এ সেশন আইডি বা অপ্রয়োজনীয় প্যারামিটার ব্যাবহার থেকে বিরত থাকুন।

নিচে SEO Friendly নয় এমন একটি URL এর উদাহরণ দেখুন -

উদাহরণ দেখুন

https://www.websschool.com/php-framework/ptc-structure


এবার নিচে SEO Friendly এমন একটি URL এর উদাহরণ দেখুন -

উদাহরণ দেখুন

https://www.websschool.com/html/html-title


নোট - URL এ অতিরিক্ত শব্দ ব্যাবহার করা থেকে বিরত থাকতে হবে।


লিংক স্ট্রাকচারের সাবধানতা

একটি গুরত্বপূর্ন বিষয় হচ্ছে প্রতিটি পেজের বা কন্টেন্টের একটি মাত্র URL রাখা। একই পেজের যদি একটির অধিক URL থাকে তবে Search Engine কিন্তু তাকে আলাদা আলাদা পেজ মনে করে ফলে Google Page Ranking ও সেভাবে দিয়ে থাকে ।

যদি ওয়েব সাইটের একটা পেজের কয়েকটা URL থাকে, তবে ৩০১ রিডাইরেক্ট একটা মেথড আছে যার মাধ্যমে সব URL কে একটা পছন্দনীয় URL এ নিয়ে আসা যায়। এই মেথডে htsccess ফাইলের মাধ্যমে এটা করা যায়। এজন্য এপাচি সার্ভারের এই htsccess ফাইলটিতে কোড লিখে এই পরিবর্তন আনা যায়।

৩০১ রিডাইরেক্ট মেথড ছাড়াও ক্যানোনিকাল URL ব্যাবহার করেও এই কাজটি করা যায়।

URL এ ছোট হাতের অক্ষর ব্যাবহার করাই শোভনীয় ছোট বড় হাতের একসাথে করলে তা দেখতেও খারাপ লাগে এবং এটা Search Engine Friendly ও নয়।