হেডিং ট্যাগ



আমরা জানি এইচটিএমএল ডকুমেন্টে h1 থেকে h6 পর্যন্ত মোট ৬ টি হেডিং ট্যাগ আছে। কোন ওয়েব সাইটের SEO করার জন্য এই ট্যাগগুলোর উপর বিশেষ ভাবে লক্ষ্য রাখা উচিৎ।


গুরত্বপূর্নতার ক্রম অনুসরণ করুণ

হেডিং ট্যাগের মধ্যেকার লেখাগুলি সাধারন লেখার চেয়ে একটু বড় করে দেখায়। হেডিং ট্যাগ ব্যাবহার করার সময় গুরত্বপূর্নতার ক্রম অনুসরণ করুণ। অর্থাৎ সব থেকে বেশি গুরত্বপূর্ন শিরোনামের জন্য <h1> ট্যাগ, তার থেকে কিছু কম গুরত্বপূর্ন শিরোনামের জন্য <h2> ট্যাগ, আবার তার থেকেও কিছু কম গুরত্বপূর্ন শিরোনামের জন্য <h3> ট্যাগ, এভাবে <h6> ট্যাগ পর্যন্ত।


সাবধানতা

যখন কোন আর্টিকেল ওয়েব পেজে লেখা হয় তখন গুরত্বপূর্ন লেখাগুলিকে হেডিং ট্যাগের মধ্যে রাখা ভাল। একটা আর্টিকেলে যদি কয়েকটি প্যারাগ্রাফ থাকে তাহলে প্রতিটি প্যারাগ্রাফের একটি করে শিরোনাম এই হেডিং ট্যাগ দিয়ে রাখা ভাল, এতে করে ইউজার এবং সার্চ ইঞ্জিন ধারনা করতে পারে যে এই প্যারাগ্রাফে কি বিষয়ে লেখা আছে। এমন হেডিং দেয়া কখনই ঠিক হবে না যার সাথে প্যারাগ্রাফটির কোন মিলই নেই। হেডিং সংক্ষিপ্ত এবং প্রাসঙ্গিক হওয়াই বাঞ্ছনীয়।

কখনই পুরো একটা প্যারাগ্রাফকে হেডিং ট্যাগের মধ্যে রাখা উচিৎ নয়। একটা পেজে খুব বেশি হেডিং ব্যাবহার করাও ভাল নয়। একটি পেজে যদি ৩০টি লাইন থাকে তার মধ্যে ১০/১২ টি লাইনকেই হেডিং করে দেয়া কখনই উচিৎ নয়। এধরনের অতিরিক্ত হেডিং দেয়া কখনই ভাল ফল প্রদান করবে না।







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Report or suggest about this page

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.