ডিরেক্টরি সাবমিশন



ইন্টারনেটে হাজার হাজার ওয়েব সাইট আছে যেখানে শুধু বিভিন্ন ওয়েবসাইটের ঠিকানা দেয়া থাকে। অনেক সাইট আছে যেখানে কোটি কোটি সাইটের ঠিকানা আছে। সাইটের লিংক বা ঠিকানাগুলি বিভাগভিত্তিক ভাবে সাজানো থাকে। যেমন সোসাল নেটওয়ার্কিং নামে যদি একটা বিভাগ থাকে তাহলে সেখানে ফেসবুক, টুইটার সহ সব সোসাল নেটওয়ার্কিং সাইটের ঠিকানা থাকবে। খেলা বিভাগ থাকলে সেখানে খেলাধুলা বিষয়ক সাইটগুলির লিংক থাকবে। এভাবে অনেক বিভাগ থাকে এবং প্রতি বিভাগে সংশ্লিষ্ট সাইটগুলির তালিকা থাকে। এতে করে সাইট খুজে পেতে সুবিধা হয়, ধরুন কেউ ওয়েব ডিজাইন বা ডেভেলপমেন্ট এর টিউটোরিয়াল আছে এমন সাইট খুজছে, এখন সে যদি এ ধরনের সাইটের তালিকা সংরক্ষন করে এরুপ সাইটে গিয়ে কম্পিউটার বিভাগে অনুসন্ধান করে তাহলে হয়ত এ ধরনরে অনেক সাইট পেতে পারে।


ডিরেক্টরি সাইট

যে সাইটগুলি এরুপ হাজার হাজার সাইটের ঠিকানা বিভিাগভিত্তিক ভাবে সাজিয়ে রাখে সেই সাইটগুলিকে বলে ডিরেক্টরি সাইট। আর এরুপ সাইটে আপনার সাইটের লিংক প্রদান করার প্রক্রিয়াটিকে বলে ডিরেক্টরি সাবমিশন। এধরনের অনেক ডিরেক্টরি সাইট আছে যারা বিনামুল্যে আপনার সাইটের লিংক সংশ্লিষ্ট বিভাগে যোগ করতে দেবে।

বর্তমানে যার যে ধরনের সাইটের দরকার হয় সে ধরনের দুএকটা শব্দ গুগলে লিখে এন্টার দিলেই ঐ ধরনের সাইটগুলি চলে আসে। কিন্তু সার্চ ইঞ্জিন তৈরীর আগে মানুষ এসব ডিরেক্টরি সাইট থেকেই নিজের প্রয়োজনীয় সাইট খুজে নিত। এখনও যারা নতুন নতুন কম্পিউটার জগতে আসে, ইন্টারনেট কানেকশন নেয় তারা এভাবে সাইট খুজে পেতে চেষ্টা করে।


ডিরেক্টরি সাইটে লিংক সাবমিট

বিভিন্ন ডিরক্টেরি সাইটে আপনার সাইটের লিংক সাবমিট করা প্রয়োজন। এতে করে যারা ডিরেক্টরি সাইটের মাধ্যমে ওয়েবসাইট খোজে তারা আপনার সাইটের খবর পাবে এবং আপনার সাইটের ট্রাফিক বাড়বে। নিচে একটি ডিরেক্টরি সাইটে (www.addsitelink.com )সাবমিশন পদ্ধতি দেখানো হল -

directory submission demo

এর জন্য সাইটটিতে গিয়ে উপরে বাম দিকে Add a link লিংকে ক্লিক করলে নিচের মত একটা ফর্ম আসবে এটা পূরন করে জমা দিলেই ডিরেক্টরি সাবমিশন হয়ে যাবে। এখানে আমরা regular link এ জমা দিয়েছি কারন এটা ফ্রি, আরও দুটি অপশন আছে একটাতে টাকা লাগবে আরেকটা reciprocal অর্থ্যাৎ আপনার সাইটে এই ডিরেক্টরি সাইটটির একটা লিংক দিতে হবে।


বিভিন্ন ডিরেক্টরি সাইট

নিচে কতগুলো ডিরেক্টরি সাইটের নাম দেয়া হল -

বাংলাদেশী ডিরেক্টরি সাইট
www.velki.com
www.bangladeshdir.com
www.abohomanbangla.com

বিদেশী ডিরেক্টরি সাইট
www.bizseo.com
www.directorysnob.com
www.connectdirectory.info
www.dmoz.org (এটা খুব বিখ্যাত)
www.dctry.info
didb.org
directory.fm
www.directorybright.info
www.directorycom.info







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Report or suggest about this page

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.