ক্রাউল



গুগল ইনডেক্সের পর গুগল ওয়েবমাস্টার টুলে রয়েছে ক্রাউল মেনু।

ক্রাউল মেনুতে যে সকল সাব-মেনু রয়েছে সেগুলো হল - ক্রাউল এররস, ক্রাউল স্ট্যাটাস, Fatch at google, roots.txt টেস্টার, সাইটম্যাপ, URL প্যারামিটার।


গুগলবট

গুগল এর ক্রাউলার এর নাম হল গুগলবট।

google bot crawling information


robots.txt

আপনি যদি চান আপনার সাইটের নির্দিষ্ট কোন অংশ গুগল বা অন্য কোন সার্চ ইন্জিন ক্রাউল না করুক তাহলে robot.txt ফাইল ব্যবহার করে করতে পারেন। গুগল ওয়েবমাস্টার টুলে আপনি এই robot.txt ফাইল পরীক্ষা করে দেখতে পারেন।

Generate robot.txt লিংকে ক্লিক করে নতুন robot.txt ফাইল তৈরী করা যায় এবং Remove URL লিংকে ক্লিক করে গুগল সার্চ রেজাল্টে দেখায় এমন কোন পেজ সরিয়ে ফেলা যায়, হতে পারে এমন কোন পেজ যেটা আপনার সাইটে আগে ছিল এখন নেই সেক্ষেত্রে এটা কার্যকরী।


সাইটম্যাপ

এখান থেকে গুগলে সাইটম্যাপ সাবমিট করতে হয়। এছাড়া এখানে সাইটম্যাপ সাবমিট করেছেন কিনা বা করলে সাইটম্যাপের কতটি URL গুগলের ডেটাবেসে নেয়া হয়েছে ইত্যাদি তথ্য থাকে। নতুন একটা সাইটম্যাপ সাবমিট করতে Submit a sitemap বাটনে ক্লিক করুন এতে একটি বক্স আসবে। এখানে আপনার সাইটম্যাপটি যেখানে আছে তার ঠিকানা লিখে Submit Sitemap বাটনে ক্লিক করুন।

webmastar sitemap

আমরা কোন সাইটম্যাপ সাবমিট করিনি তাই উপরে দেখুন যে ০ দেখাচ্ছে।







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Report or suggest about this page

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.