ইন্ডাকট্যান্স বা Inductance



ইন্ডাকট্যান্সের সংজ্ঞা

ইন্ডাকট্যান্স হল কোন কয়েল এর আমন একটি বৈশিষ্ট বাঁ ধর্ম যা এর মধ্য দিয়ে কারেন্ট বা ফ্লাক্সের যে কোন ধরনের পরিবর্তনে বাঁধা প্রদান করে। অন্যকথায় বলা যায়, কোন কয়েলের মধ্য দিয়ে কারেন্ট প্রবাহে বাঁ ফ্লাক্স প্রতিষ্ঠার হ্রাস-বৃদ্ধি বাঁধা প্রদান করার প্রবাহিত বৈশিষ্টকে ইন্ডাকট্যান্স বলে।

Inductance Image
Inductance Symbol

ইন্ডাকট্যান্স দুই প্রকার -
1. Self Inductance,
2. Mutual Inductance.


Self ইন্ডাকট্যান্স

Self ইন্ডাকট্যান্সকে "L" দ্বারা প্রকাশ করা হয়। কোন কয়েলের মধ্য দিয়ে প্রতি অ্যাম্পিয়ার কারেন্ট প্রবাহের ফলে তাতে যে ওয়েবার টার্ন বা Weber turn এর সৃষ্টি হয় তাকে Self ইন্ডাকট্যান্স বলে।

যদি N পাঁক বা turn বিশিষ্ট কোন কয়েলের মধ্য দিয়ে I কারেন্ট প্রবাহের ফলে φ ফ্লাক্স সৃষ্টি হয় তবে কয়েলে সৃষ্ট ওয়েবার তারন Nφ তবে

কয়েলের Self ইন্ডাকট্যান্স, L=Nφ/I

Self Inductance

Mutual ইন্ডাকট্যান্স

পাসাপাসি অবস্থিত দুইটি কয়েলের একটির প্রতি একক কারেন্ট পরিবর্তনের ফলে অন্যটির যে ওয়েবার টার্নের সৃষ্টি হয় তাকে Mutual ইন্ডাকট্যান্স বলে। একে "M" দ্বারা প্রকাশ করা হয়।

A কয়েলের মধ্য দিয়ে I1 কারেন্ট প্রবাহের ফলে 01 ফ্লাক্সের সৃষ্টি হয় যা B কয়েলের সাথে সংযুক্ত হয়। তাই I1 কারেন্টের জন্য B কয়েলে সৃষ্ট ওয়েবার টার্ন = N2φ1, এখানে N2 হল B কয়েলের টার্ন সংখ্যা। সুতরাং A কয়েলের কারনে B কয়েলের Mutual ইন্ডাকট্যান্স M=N2φ1/I1.

Mutual Inductance

ইন্ডাকট্যান্সের একক

ইন্ডাকট্যান্সের একক হল হেনরী বা Henry. একে ইংরেজি H বা h দ্বারা প্রকাশ করা হয়।







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.