noConflict() মেথড



যেক্যুয়েরীর মত আরও কিছু ফ্রেমওয়ার্ক আছে, যেমন Angular, Backbone, Ember, Knockout ইত্যাদি। একই ওয়েব পেজে যদি জাভাস্ক্রিপ্টের অন্য কোন ফ্রেমওয়ার্ক ব্যবহার করতে হয় তবে noConflict() মেথড টিই ভরসা


যেক্যুয়েরী এবং অন্যান্য JavaScript ফ্রেমওয়ার্ক

আপনারা দেখেছেন যে, যেক্যুয়েরীতে $ চিহ্ন ব্যবহার করা হয় শর্টকাট হিসাবে। বেশকিছু জনপ্রিয় জাভাস্ক্রিপ্ট ফ্রেমওয়ার্ক আছে, যেমন Angular, Backbone, Ember, Knockout ইত্যাদি। যদি অন্য কোন জাভাস্ক্রিপ্ট ফ্রেমওয়ার্ক শর্টকাট হিসেবে $ ব্যবহার করে তাহলে কি ঘটবে?

যদি দুটি আলাদা ফ্রেমওয়ার্ক একই শর্টকাট ব্যবহার করে, তাহলে তাদের যেকোন একটির কাজ বন্ধ হয়ে যেতে পারে । তাই JQuery টিম এটি সম্পর্কে ভেবেছে, এবং এর সমাধান হিসেবে noConflict() মেথড তৈরি করেছে।


যেক্যুয়েরী noConflict() পদ্ধতি

noConflict() পদ্ধতি, $ শর্টকাট আইডেন্টিফায়ার রেখেই রিলিজ করেছে যাতে অন্য যে কোন স্ক্রিপ্টও এটি ব্যবহার করতে পারেন। আপনি অবশ্যই এখনও শর্টকার্ট নাম এর পরিবর্তে পূর্ণ নাম ব্যবহার করে jQuery ব্যবহার করতে পারেন।

উদাহরণ দেখুন

$.noConflict();
jQuery(document).ready(function(){
jQuery("button").click(function(){
jQuery("p").text("jQuery is still working!");
});
});

আপনি খুব সহজেই নিজেই নিজের শর্টকাট তৈরি করতে পারেন। noConflict() মেথড jQuery তে একটি রেফারেন্স ফেরত দেয়, যা আপনি পরবর্তীতে ব্যবহারের জন্য ভ্যারিয়েবল হিসেবে সংরক্ষণ করে রাখতে পারেন।

উদাহরণ দেখুন

var jq = $.noConflict();
jq(document).ready(function(){
jq("button").click(function(){
jq("p").text("jQuery is still working!");
});
});

যদি আপনার একটি jQuery code ব্লক থাকে এবং আপনি এটিকে পরিবর্তন করতে না চান, তাহলে আপনি আপনি ready মেথড ব্যবহার করে $ সাইন পারামিটার হিসাবে ব্যবহার করতে পারেন। এটি jQuery এর ফাংশনের ভিতরে $ সাইন ব্যবহারের অনুমতি দেয় - এর বাহিরে আপনাকে jQuery ব্যবহার করতে হবে।

উদাহরণ দেখুন

$.noConflict();
jQuery(document).ready(function($){
$("button").click(function(){
$("p").text("jQuery is still working!");
});
});








এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Report or suggest about this page

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.