Get/Post মেথড



জেকুয়েরি - এজাক্স get() এবং post() পদ্ধতি ব্যবহার করে HTTP GET বা POST request বা অনুেরাধ-এর মাধ্যমে সার্ভারে data request পাঠানো হয়।


GET বনাম POST

ক্লাইন্ট ও সার্ভারের মধ্যকার request ও response এর জন্য বহুল ব্যবহৃত পদ্ধতি দুটি হলো GET ও POST.

GET - নির্দিষ্ট কোনো resource হতে data request পাঠানো হয়। মূলতঃ সার্ভার হতে কোনো data পুনরুদ্ধার করাই হলো GET এর কাজ। উল্লেখ্য যে, GET এর মাধ্যমে data পুনরুদ্ধারের ক্ষেত্রে অনেক সময় cached data দেখাতে পারে।

POST - নির্দিষ্ট কোনো resource এ data process এর উদ্দেশ্যে পাঠানো হয়। POST এর মাধ্যমেও সার্ভার হতে data পুনরুদ্ধার করা যায়। তবে POST এর পদ্ধতির ক্ষেত্রে কখনো cached data দেখায় না এবং প্রায় সময়ই data পাঠানোর ক্ষেত্রে request সহ প্রেরণ করা হয়।


$.get() মেথড

get() পদ্ধতিতে HTTP GET request এর সাথে সার্ভারে data request পাঠানো হয়।

সিনট্যাক্স

$.get(URL,callback);

required বা প্রয়োজনীয় URL parameter বা URL এর মানদন্ডটি আপনার পাঠানো এর URL request কে নির্দেশ করে। optional callback parameter টি এমন একটি ফাংশন যা request টি সফল হলে কাজ করে। নিম্নোক্ত উদাহরণে $.get() পদ্ধতির সাহায্যে সার্ভার হতে একটি ফাইল পুনরুদ্ধার দেখানো হলো।

উদাহরণ

$("button").click(function(){
$.get("demo_test.asp", function(data, status){
alert("Data: " + data + "\nStatus: " + status);
});
});

$.get() এর প্রথম parameter টি আপনার পাঠানো এর URL request কে নির্দেশ করে ("demo_test.asp"). দ্বিতীয় parameter টি একটি callback ফাংশন। প্রথম callback parameter টি request কৃত page এর content কে নির্দেশ করে এবং দ্বিতীয় callback parameter টি request এর status কে নির্দেশ করে।

নোট - এখানে ASP file এর একটা উদাহরণ দেয়া হলো ("demo_test.asp")

উদাহরণ

<%
response.write("This is some text from an external ASP file.")
%>



$.post() মেথড

$.post() পদ্ধতিতে HTTP POST request এর সাথে সার্ভারে data request পাঠানো হয়।

সিনট্যাক্স

$.post(URL,data,callback);

required বা প্রয়োজনীয় URL parameter বা URL এর মানদন্ডটি আপনার পাঠানো এর URL request কে নির্দেশ করে। optional data parameter টি নির্দিষ্ট কিছু data কে নির্দেশ করে যা request এর সাথে পাঠানো হয়। optional callback parameter টি এমন একটি ফাংশন যা request টি সফল হলে কাজ করে।

নিচের উদাহরণে $.post() পদ্ধতির সাহায্যে request এর সাথে নির্দিষ্ট কিছু data পাঠানো দেখানো হলো।

সিনট্যাক্স

$("button").click(function(){
$.post("demo_test_post.asp",
{
name: "Donald Duck",
city: "Duckburg"
},
function(data, status){
alert("Data: " + data + "\nStatus: " + status);
});
});

$.post() এর প্রথম parameter টি আপনার পাঠানো URL request কে নির্দেশ করে ("demo_test_post.asp"). অতঃপর আমরা কিছু data (নাম ও শহর) request এর সাথে send করি। "demo_test_post.asp" এর ASP script parameter গুলোকে read করে, process করে এবং একটি ফলাফল return করে। তৃতীয় parameter টি একটি callback ফাংশন। প্রথম callback parameter টি request কৃত page এর content কে নির্দেশ করে এবং দ্বিতীয় callback parameter টি request এর status কে নির্দেশ করে।

নোট - এখানে ASP file এর একটা উদাহরণ দেয়া হলো ("demo_test_post.asp")।

সিনট্যাক্স

<%
dim fname,city
fname=Request.Form("name")
city=Request.Form("city")
Response.Write("Dear " & fname & ". ")
Response.Write("Hope you live well in " & city & ".")
%>








এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Report or suggest about this page

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.