Fade এফেক্ট



যেক্যুয়েরী ব্যবহার করে কোন এলিমেন্টের দৃশ্যমানতা বা visibility হওয়া বা না হওয়া কিংবা এর মাত্রা নিয়ন্ত্রন করা যায়। একে যেক্যুয়েরীর fade এফেক্ট বলে।


fade মেথড

যেক্যুয়েরীতে fade এফেক্ট তৈরি করার জন্য যে সকল fade মেথড আছে সেগুলো হল নিম্মরুপ -
fadeIn()
jQuery fadeOut()
jQuery fadeToggle()
jQuery fadeTo()


fadeIn() মেথড

যেক্যুয়েরীতে FadeIn() মেথডটি কোন অদৃশ্য এলিমেন্ট থেকে fade এফেক্ট বাদ দিতে অর্থাৎ কোন অদৃশ্য এলিমেন্টকে দৃশ্যমান করতে ব্যবহার করা হয়। নিচে এর সিনট্যাক্স দেখুন -

সিনট্যাক্স

$(selector).fadeIn(speed,callback);

স্পীড প্যারামিটার ব্যবহার করে এর গতি নির্ধারণ করে দেয়া যায়। অপশনাল কলব্যাক প্যারামিটারের মান "slow", "fast", বা মিলিসেকেন্ড হতে পারে। অপশনাল কলব্যাক প্যারামিটারটি ফেইড সমাপ্ত হওয়া পর্যন্ত কার্যকর থাকে।
নিম্নলিখিত উদাহরণে বিভিন্ন প্যারামিটারের সঙ্গে FadeIn() মেথড দেখানো হল -

উদাহরণ

$("button").click(function(){
$("#div1").fadeIn();
$("#div2").fadeIn("slow");
$("#div3").fadeIn(3000);
});



fadeOut() মেথড

কোন দৃশ্যমান এলিমেন্ট এ fade এফেক্ট যোগ করতে অর্থাৎ কোন দৃশ্যমান এলিমেন্টকে অদৃশ্য করতে fadeout() মেথড ব্যবহার করা হয়। নিচে এর সিনট্যাক্স দেখুন -

সিনট্যাক্স

$(selector).fadeOut(speed,callback);

স্পীড প্যারামিটার ব্যবহার করে এর গতি নির্ধারণ করে দেয়া যায়। অপশনাল কলব্যাক প্যারামিটারের মান "slow", "fast" বা মিলিসেকেন্ড হতে পারে। অপশনাল কলব্যাক প্যারামিটারটি ফেইড সমাপ্ত হওয়া পর্যন্ত কার্যকর থাকে। নিম্নলিখিত উদাহরণে বিভিন্ন প্যারামিটারের সঙ্গে FadeOut() মেথডের ব্যবহার দেখানো হল -

উদাহরণ

$("button").click(function(){
$("#div1").fadeOut();
$("#div2").fadeOut("slow");
$("#div3").fadeOut(3000);
});



fadeToggle() মেথড

JQuery এর fadeToggle () মেথড হচ্ছে FadeIn () এবং fadeout () পদ্ধতির মধ্যেকার পার্থক্য। যদি কোন এলিমেন্ট অদৃশ্য থাকে, তবে fadeToggle() তাকে আবার দৃশ্যমান করে দেয়। যদি কোন এলিমেন্ট দৃশ্যমান থাকে, তবে fadeToggle() তাকে আবার অদৃশ্য করে দেয়।

সিনট্যাক্স

$(selector).fadeToggle(speed,callback);

স্পীড প্যারামিটার ব্যবহার করে এফেক্ট এর স্থায়ীত্ব নির্ধারণ করে দেয়া যায়। অপশনাল প্যারামিটারের মান "slow", "fast" বা মিলিসেকেন্ড হতে পারে। অপশনাল কলব্যাক প্যারামিটারটি ফেইড সমাপ্ত হওয়া পর্যন্ত কার্যকর থাকে। নিম্নলিখিত উদাহরণে বিভিন্ন প্যারামিটারের সঙ্গে fadeToggle() মেথডের ব্যবহার দেখানো হল -

উদাহরণ

$("button").click(function(){
$("#div1").fadeToggle();
$("#div2").fadeToggle("slow");
$("#div3").fadeToggle(3000);
});



fadeTo() মেথড

fadeTo() মেথড ব্যবহার করে fading এর জন্য একটি নির্দিষ্ট মানের অস্বচ্ছতা (0 এবং 1 এর মধ্যেবর্তী কোন মান) নির্ধারণ করা যায়।

সিনট্যাক্স

$(selector).fadeTo(speed,opacity,callback);

স্পীড প্যারামিটার ব্যবহার করে এফেক্ট এর স্থায়ীত্ব নির্ধারণ করে দেয়া যায়। এর মান হতে পারে "slow", "fast" বা মিলিসেকেন্ড। fadeTo() মেথডে opacity প্যারামিটার fading এর জন্য একটি নির্দিষ্ট মানের অস্বচ্ছতা (0 এবং 1 এর মধ্যেবর্তী কোন মান) নির্ধারণ করে। অপশনাল কলব্যাক প্যারামিটারটি ফেইড সমাপ্ত হওয়া পর্যন্ত কার্যকর থাকে।

নিচের উদাহরণে বিভিন্ন প্যারামিটারের সঙ্গে fadeTo() মেথডের ব্যবহার দেখানো হল -

উদাহরণ

$("button").click(function(){
$("#div1").fadeTo("slow", 0.15);
$("#div2").fadeTo("slow", 0.4);
$("#div3").fadeTo("slow", 0.7);
});








এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.