চেইনিং



যেক্যুয়েরী এর সাহায্যে কোন অ্যাকশন/মেথডকে একত্রে চেইনিং (Chaining) করা যায়। চেইনিং এর সুবিধা হলো, এর মাধ্যমে একের অধিক যেক্যুয়েরী মেথডকে একটি মাত্র ষ্টেটমেন্টের ভিতরে রান করানো যায়।


যেক্যুয়েরী মেথড চেইনিং

এতক্ষণ পযর্ন্ত আমরা একসাথে একটি করে যেক্যুয়েরী স্টেটমেন্ট লেখা শিখেছি। তবে চেইনিং নামে একটি কৌশল আছে যা একই এলিমেন্টের মধ্যে একসাথে একের অধিক যেক্যুয়েরী কমান্ড রান করার সুযোগ করে দেয়। একটির পর আরেকটি, তারপর আরেকটি, এভাবে করা যায়।

এর সুবিধা হলো, ইন্টারনেট ব্রাউজারকে একই ধরনের এলিমেন্ট একবারের বেশি খুঁজতে হয়না। একটি action কে "চেইনিং" করার জন্য যা করতে হবে তা হলো "পূর্ববর্তী" action এর সাথে "পরবর্তী" action টি জুড়ে দিতে হবে।

নিচের উদাহরণটি css(), slideUp(), এবং slideDown() মেথডগুলোকে একত্রে চেইনিং করে। এখানে "p1" element প্রথমে লাল রং এ রুপান্তরিত হয়। এরপর এটি উপরের দিকে স্লাইডিং করে (Slide up), এবং পরে নিচের দিকে স্লাইডিং করে (Slide down)।

উদাহরণ দেখুন

$("#p1").css("color","red").slideUp(2000).slideDown(2000);

এখনে প্রয়োজন হলে আরো মেথড জুড়ে দেয়া যায়।

যখন চেইনিং করা হয় তখন কোডের লাইনগুলো যথেষ্ট লম্বা হয়ে যেতে পারে। তবে সিনট্যাক্সের ব্যাপারে যেক্যুয়েরীতে অতটা কড়াকড়ি নেই। লাইন ব্রেক (linebreak) কিংবা অবচ্ছেদগুলো (indentations) খুশিমতো সাজিয়ে নেয়া যায়।

তাই নিচের কোডগুলোও সুন্দরভাবে কাজ করবে।

উদাহরণ দেখুন

$("#p1").css("color", "red")
.slideUp(2000)
.slideDown(2000);








এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Report or suggest about this page

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.