জাভাস্ক্রিপ্ট ফাংশন



একটি ফাংশন কতগুলো কোড ধারন করে যেগুলো সাধারনত কোন ইভেন্ট বা কোন ফাংশন কলের দ্বারা সক্রিয় হয়।


জাভাস্ক্রিপ্ট ফাংশন

ফাংশন হল এক টুকরো কোড যা সুপ্ত অবস্থায় থাকে যতক্ষণ পর্যন্ত না তাকে কাজ করতে বলা হয়। একটি ফাংশন তখনই কাজ করে যখন কোন ইভেন্ট সংঘটিত হয় বা কোন ফাংশন তাকে কল করে। অনেক সময় কিছু কিছু কাজ আছে যেগুলোর পুনরাবৃত্তি করতে হয়, এ রকম ক্ষেত্রে ফাংশন ব্যাবহারের ফলে অনেক সময় বাঁচে। ফাংশন এর মাধ্যমে একই কোড বার বার না লিখেও বার বার কাজ করানো যায়।


ফাংশন ডিফাইন করা

ফাংশনকে এইচটিএমএল ডকুমেন্টের হেড বা বডী ট্যাগের মাঝে রাখা যায়। কোন ফাংশন তৈরি করা খুব সহজ। প্রথমে ফাংশনের নাম লিখতে হয় এবং তারপর সাধারণ ভাবে জাভাস্ক্রিপ্ট কোড লিখতে হবে। নিচে জাভাস্ক্রিপ্ট ফাংশনের সিনট্যাক্স দেখুন -

উদাহরণ দেখুন

function functionname(var1,var2,...,varX)
{
some code
}


var1, var2 ইত্যাদি হল কতগুলো ভেরিয়েবল। এখানে "{" এবং "}" হল যথাক্রমে ফাংশনের শুরু এবং শেষ। ফাংশন তৈরি করার সময় "function" শব্দটি অবশ্যই ছোট হাতে লিখবেন এবং অবশ্যই যে ভাবে ফাংশন এর নাম লিখবেন অর্থাৎ বড় হাত বা ছোট হাতের শব্দে ঠিক সেই ভাবেই ফাংশন কল করতে হবে।


ফাংশন এর উধাহরণ

উদাহরণ দেখুন

<html>
<head>
<script type="text/javascript">
function displaymessage()
{
alert("Hello World!");
}
</script>
</head>
<body>
<form>
<input type="button" value="Click me!" onclick="displaymessage()" />
</form>
</body>
</html>


উদাহরণে alert("Hello world!!") এই লাইনটি যদি একটি ফাংশনে রাখা না হয় তবে, যখনই ওয়েব পেজটি লোড হবে তখনই কোড গুলো execute করবে। কিন্তু লাইনটুকু একটি ফাংশনে রাখার ফলে যতক্ষণ না ইউজার ইনপুট বাটনে ক্লিক করবে ততক্ষণ এই কোডটুকু execute করবে না। displaymessage() ফাংশনটি তখনই execute হবে যদি ইনপুট বাটনে ক্লিক করা হয়।


রিটার্ন স্টেটমেন্ট

কোন ফাংশন থেকে যে মান বা value রিটার্ন করে সেটা নির্ধারণ করতে রিটার্ন স্টেটমেন্ট ব্যবহার করা হয়। অর্থাৎ যে সকল ফাংশন এর মান বা value রিটার্ন করবে সেগুলোকে অবশ্যই রিটার্ন স্টেটমেন্ট ব্যবহার করতে হবে। নিচে রিটার্ন স্টেটমেন্ট এর উদাহরণ দেখুন -

উদাহরণ দেখুন

<html>
<head>
<script type="text/javascript">
function product(a,b)
{
return a*b;
}
</script>
</head>
<body>
<script type="text/javascript">
document.write(product(4,3));
</script>
</body>
</html>









এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Report or suggest about this page

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.