আইপিভি ৬



ইন্টারনেটে প্রতিটি ডিভাইস সনাক্তকরণ এবং অবস্থান নির্ণয় করার জন্য একটি IP ঠিকানা বরাদ্দ করা হয়। 1990 এর দশকে বাণিজ্যিকীকরণ পর ইন্টারনেটের দ্রুত বৃদ্ধির সঙ্গে, এটা স্পষ্ট উপলব্ধি করা যায় যে ভবিষ্যতে নতুন ডিভাইসের সাথে সংযোগ করার জন্য অনেক বেশি নতুন অ্যাড্রেস পাওয়া বেশ অসুবিধাজনক হয়ে উঠবে।

তাই বেশি সংখ্যক আইপি অ্যাড্রেস এর জন্য তৈরি হয় আইপিভি৬।

আইপিভি৬ তৈরি করে ইন্টারনেট ইঞ্জিনিয়ারিং টাস্কফোর্স (IETF)। ইন্টারনেট প্রটোকল সংস্করণ ৬ (IPV6) হল ইন্টারনেট প্রটোকল (আইপি) এর সাম্প্রতিকতম সংস্করণ।

আইপিভি৬, একটি বৃহত্তর অ্যাড্রেসিং স্থান ছাড়াও অন্যান্য কারিগরি সুবিধা প্রদান করে। যেমন ইন্টারনেট জুড়ে রুট অ্যাগ্রিগেশন সহজতর, ডিভাইস গতিশীলতা, নিরাপত্তা বাড়ায় করে।


IPV6 এর সুবিধা

মোবাইল ফোন, নোটবুক এবং ওয়্যারলেস ডিভাইস এর ব্যাপক ব্যাবহার দিন দিন নতুন নতুন IP অ্যাড্রেস এর প্রয়োজনীয়তা বাড়িয়ে তুলছে। IPV4 বর্তমানে সর্বোচ্ছ প্রায় ৪.৩ বিলিয়ন ভিন্ন IP অ্যাড্রেস প্রদান করে।

IPV6 এর একটি অন্যতম প্রধান সুবিধা হল বড় আকারের অ্যাড্রেস। IPV4 এর ৩২ বিট অ্যাড্রেস এর তুলনায় উল্লেখযোগ্য লাভ হল IPV6 এর ১২৮ বিট অ্যাড্রেস। IPV6, আইপি টেলিফোনি, ভিডিও / অডিও, ইন্টারেক্টিভ গেম এবং ইকমার্সের মত ইন্টারনেট এবং অনলাইন অ্যাপ্লিকেশন এর জন্য উন্নত মানের সেবা প্রদান করে। অ্যাড্রেস স্পেস বাদ দিয়ে IPV6 এর অন্যান্য সুবিধাও আছে। যেমন -
১) Auto configuration,
২) গতিশীলতা বা Mobility এবং
৩) Extensibility


Ipv6 অ্যাড্রেসের গঠন

IPV6 হল ১২৮ বিট এর অ্যাড্রেসিং পদ্ধতি। IPV6 প্রদর্শিত হয় ৪টি হেক্সাডেসিম্যাল সংখ্যার ৮টি গ্রুপ এ এবং প্রতিটি গ্রুপ আলাদা করা হয় কোলন চিহ্ন দিয়ে। উদাহরণস্বরূপ –
2001:0db8:0000:0042:0000:8a2e:0370:7334,


IPV6 সমর্থিত সফটওয়্যার

IPV6 ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এবং ইন্টারনেট প্রদানকারী সংস্থাগুলোকে স্মার্ট ফোন, ট্যাবলেট, বিভিন্ন যন্ত্রপাতি, যানবাহন এবং আরো অনেক কিছুর সাথে সংযোগ করার প্রয়োজনীয় ঠিকানাগুলি প্রদান করে।

IPV6 প্রোটোকল জন্য কাজের মান 1998 সালে ইন্টারনেট ইঞ্জিনিয়ারিং টাস্কফোর্স (IETF) দ্বারা প্রকাশিত হয় 2004 সালে, জাপান ও কোরিয়া IPV6 এর প্রথম পাবলিক স্থাপনার ব্যাপারে তথ্য প্রকাশ করে।

বর্তমানে বিভিন্ন সফটওয়ার কোম্পানি গুলো তাদের অপারেটিং সিস্টেম তৈরি করে IPV6 সমর্থিত করে। ১৯৯৭ সালে IBM প্রথম বাণিজ্যিক ভাবে তাদের AIX 4.3 অপারেটিং সিস্টেমে IPV6 ব্যাবহার করে। মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেম এর আধুনিক সংস্করণগুলো, উইন্ডোজ ভিস্তা স্বয়ংক্রিয়ভাবেই IPV6 সমর্থন বা support করে।







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Report or suggest about this page

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.