ইন্টারনেট এক্সপ্লোরার




browser logo image

ইন্টারনেট এক্সপ্লোরার হল মাইক্রোসফট কর্পোরেশন কতৃক নির্মিত ওয়েব ব্রাউজার যা ১৯৯৫ সালে প্রথম প্রকাশিত হয়। মাইক্রোসফটের সকল অপারেটিং সিস্টেম এর সাথে ইন্টারনেট এক্সপ্লোরার স্বয়ংক্রিয় বা Defoult ভাবে থাকে।

ডাউনলোড করুন


এক্সপ্লোরার এর বিভিন্ন ভার্সন

IE 9.0 - মাইক্রোসফট এটি প্রকাশ করে মার্চ, ২০১১ সালে। এতে যে সকল নতুন সুবিধা যুক্ত করা হয় সেগুলো হল - Unified Address Bar, Pin Websites To Windows 7 Taskbar, Revamped Interface, এইচটিএমএল ৫ সমর্থন ইত্যাদি।

IE 8.0 - মাইক্রোসফট এটি প্রকাশ করে মার্চ ২০০৯ সালে। এতে যে সকল নতুন সুবিধা যুক্ত করা হয় সেগুলো হল - Accelerators, Web Slice, Compatibility View, SmartScreen Filter ইত্যাদি। ইন্টারনেট এক্সপ্লোরারের এই ভার্সনটি সম্পূর্ণরুপে সিএসএস ২.১ সমর্থন করে।

IE 7.0 - এই ভার্সনটি প্রকাশ হয় নভেম্বর, ২০০৬ সালে। এটি ছিল সার্ভিস প্যাক ২ এর সাথে উইন্ডোজ এক্সপির স্ট্যান্ডার্ড ব্রাউজার। এতে যে সকল নতুন সুবিধা যুক্ত করা হয় সেগুলো হল - Advanced printing, Instant Search box, RSS feeds, Tabbed browsing ইত্যাদি।

IE 6.0 - 2001 সালে প্রকাশিত হয়। এটি ছিল উইন্ডোজ এক্সপির স্ট্যান্ডার্ড ব্রাউজার।

IE 5.5 - 2000 সালে প্রকাশিত হয়. এই ভার্সন এক্সএমএল/এক্সএসএল, সিএসএস ইত্যাদি সমর্থন বা Support করে।

IE 5.0 - 1999 সালে প্রকাশিত হয়। প্রথম বড় ব্রাউজার যা এক্সএমএল সমর্থন বা Support করে।

IE 4.0 - 1997 সালে প্রকাশিত হয়। এটি সিএসএস এবং ডোম (DOM) সমর্থন বা সাপোর্ট করত।

IE 3.0 - এটি 1996 সালে প্রকাশিত হয়।

IE 2.0 - এটি 1995 সালে প্রকাশিত হয়।

IE 1.0 - এটি 1995 সালে প্রথম প্রকাশিত হয়।


ম্যাকিনটোস এর জন্য ইন্টারনেট এক্সপ্লোরার

৩১ ডিসেম্বর, ২০০৫ সালে মাইক্রোসফট অ্যাপলের ম্যাকিনটোস এর জন্য আনুষ্ঠানিকবভাবে ইন্টারনেট এক্সপ্লোরারের সমর্থন বা Support বন্ধ করে দেয়। তাই অ্যাপল ব্যবহারকারীরা অন্য ব্রাউজার যেমন অ্যাপলের সাফারি ব্যবহার করতে পারবেন।


মাইক্রোসফট সাপোর্ট

ইউজারদের ইন্টারনেট এক্সপ্লোরার এর বিভিন্ন সমস্যা, তথ্য, সমাধান ইত্যাদি সম্পর্কে সাহায্য করতে মাইক্রোসফট সাপোর্ট ওয়েবসাইট, আর্টিকেল, ফোরাম ইত্যাদি তৈরি করেছে।

মাইক্রোসফট সাপোর্ট ওয়েবসাইটে যেতে ক্লিক করুন মাইক্রোসফট সাপোর্ট ওয়েবসাইট







এই ওয়েব সাইট এর সমস্ত টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদি খুব সহজ ও সাধারণ ভাবে তৈরি করা হয়েছে। টিউটোরিয়াল, সার্কিট ডায়াগ্রাম, উদাহরণ ইত্যাদির ভুল পরিহার করার জন্য বার বার যাচাই করা হয়েছে, কিন্তু আমরা এর পূর্ণ নিশ্চয়তা ও দায়ভার বহন করি না। যখন আপনি এই সাইটটি ব্যবহার করেন, আমরা ধরে নেই যে আপনি পড়েছেন এবং সম্মত আছেন আমাদের টার্মস অফ ইউস (Terms of use) এবং প্রাইভেসি পলিসি( Privacy policy) সম্পর্কে।

Report or suggest about this page

Copyright 2016-2018 by websschool.com, All Rights Reserved.